বুধবার, ১২ মে, ২০২১

২০২০ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২০ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২০ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকাটি তোমাদের সাথে শেয়ার করছি। এই আর্টিকেলে ২০২০ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা বিস্তারিত ভাবে তুলে ধরা হল যেগুলো আগত সকল প্রতিযোগিতা মূলক পরীক্ষাতে খুবই কাজে লাগবে। কাজেই দেরি না করে ঝটপট মুখস্থ করে ফেলুন।  

১৯০১ সাল থেকে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের সম্মানে মোট ছয়টি বিষয়ে (পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি) নোবেল পুরস্কার প্রদান করা হয়ে আসছে। ২০২০ সালে সাহিত্যে, চিকিৎসা, পদার্থবিজ্ঞান, শান্তি, রসায়ন ও অর্থনীতিতে অবদানের জন্য নোবেল জেতেন মোট ১২ জন ব্যক্তিত্ব।

২০২০ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা নিচে দেওয়া হলোঃ  

২০২০ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীঃ  

২০২০ সালে চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরও নোবেল পুরস্কারে ভূষিত হলেন তিন বিজ্ঞানী। তারা হলেন, মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর দুই মার্কিন বিজ্ঞানী এবং এক ব্রিটিশ নোবেলজয়ী বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়।

নোবেল বিজয়ী এই তিনজন দূরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় সামনে এনেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন যা লাখ লাখ মানুষের জীবন বাঁচাতে সক্ষম হয়েছে। যকৃতের ক্যান্সারের প্রধান কারণ এই ভাইরাস। ফলে রোগীদের বেশিরভাগ সময়ই যকৃত প্রতিস্থাপন করতে হয়। হেপাটাইটিস সি ভাইরাস নিয়ে ওই তিন বিজ্ঞানীর গুরুত্বপূর্ণ আবিষ্কারকে যুগান্তকারী অর্জন বলে উল্লেখ করেছে নোবেল কমিটি।

২০২০ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ 

২০২০ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিনজন। মার্কিন বিজ্ঞানী আন্দ্রেয়া ঘেজ, ব্রিটেনের রজার পেনরোজ ও জার্মান রেনহার্ড গেঞ্জেল- যৌথভাবে এই সম্মান পেলেন। মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্য এই সম্মান।
সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল প্রাইজের অর্ধেক মূল্য দেওয়া হল। অন্যদিকে, বিশাল মহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য অপর দুই বিজ্ঞানীকে যৌথভাবে পুরস্কারের অর্ধেক দেওয়া হবে।

২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীঃ 

২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। তাঁর অসামান্য কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তাকে  সার্বজনীন করে তোলে, জানিয়েছে সুইডিশ একাডেমি। প্রসঙ্গত, নোবেল পুরস্কারের ইতিহাসে ১৬তম মহিলা বিজেতা হলেন এই মার্কিন কবি। 

২০২০ সালে রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ  

এ বছর রসায়ন বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের (ফ্রান্স) ও জেনিফার এ. দোদনা (আমেরিকা যুক্তরাষ্ট্র), দুইজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন।

র‌য়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এর মতে, জিন সম্পাদনার ক্ষেত্রে একটি নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য তাদেরকে যৌথভাবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার প্রদান করা হলো। জিন সম্পাদনার জন্য সবচেয়ে কার্যকরী যে প্রযুক্তিটি তৈরি করেছে; তার নাম ক্রিসপার বা ক্যাস নাইন জেনেটিক ছুরি। এটি ব্যবহার করে গবেষকরা খুব সহজেই প্রাণী, উদ্ভিদ এবং অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে পারেন।

২০২০ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীঃ 

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার (2020 Nobel Peace Prize) পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচীর (World Food Programme)।
সারা বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়ায় বাধা দেওয়ার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। তারই স্বীকৃতি হিসেবে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হল বিশ্ব খাদ্য কর্মসূচীর হাতে।

২০২০ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কার বিজয়ীঃ 

২০২০ অর্থনীতির নোবেল পুরস্কার পেলেন পল আর মিলগ্রোম (আমেরিকা যুক্তরাষ্ট্র) ও রবার্ট বি উইলসন (আমেরিকা যুক্তরাষ্ট্র)। 

নতুন নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য চলতি বছরের অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক। ‘নিলাম পদ্ধতি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করেছেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। এছাড়াও পণ্য ও পরিষেবার উন্নতির স্বার্থে নতুন নিলাম পদ্ধতিও পরিকল্পনা করেছেন। তাঁদের আবিষ্কারে বিশ্বের ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ভারতীয় বাঙালী অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, এস্থার দুফ্‌লো ও মিশেল ক্রেমার।

১। প্রশ্নঃ ২০২০ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কে ? তিনি কোন দেশের নাগরিক?  

উত্তরঃ ২০২০ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কবি লুইস গ্লাক। তিনি হলেন আমেরিকান নাগরিক।  

২। প্রশ্নঃ ২০২০ সালে শান্তিতে নোবেল বিজয়ী কে? 

উত্তরঃ ২০২০ সালে শান্তিতে নোবেল বিজয়ী হয়েছেন বিশ্ব খাদ্য কর্মসূচী (World Food Programme)।

৩। প্রশ্নঃ ২০২০ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তারা কোন দেশের নাগরিক?

উত্তরঃ ২০২০ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন ২ জন তাঁরা হলেন- পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। তারা দুজনই যুক্তরাষ্ট্রের নাগরিক।

৪। প্রশ্নঃ ২০২০ সালে পদার্থে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তারা কোন দেশের নাগরিক? 

উত্তরঃ ২০২০ সালে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- আন্দ্রেয়া ঘেজ, রজার পেনরোজ ও রেনহার্ড গেঞ্জেল। আন্দ্রেয়া ঘেজ মার্কিন নাগরিক, রজার পেনরোজ ব্রিটেনের নাগরিক  ও রেনহার্ড গেঞ্জেল জার্মান নাগরিক। 

৫। প্রশ্নঃ ২০২০ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন কারা?  তাঁরা কোন দেশের নাগরিক? 

উত্তরঃ ২০২০ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন ২ জন নারী তাঁরা হলেন- এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনা। এমানুয়েলে কার্পেন্তিয়ের ফ্রান্সের নাগরিক ও জেনিফার এ. দোদনা হলেন আমেরিকান নাগরিক।

৬। প্রশ্নঃ ২০২০ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তাঁরা কোন দেশের নাগরিক? 

উত্তরঃ ২০২০ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং মাইকেল হাউটন। হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস হলেন মার্কিন নাগরিক এবং বিজ্ঞানী মাইকেল হাউটন হলেন ব্রিটিশ নাগরিক। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: