Thursday, August 30, 2018

প্রথম সন্তান কখন নেবেন? সন্তান না হওয়ার কারণ।

প্রথম সন্তান কখন নেবেন? 

বিয়ের পর যে প্রশ্নটি মেয়েদের অনেকবার শুনতে হয় তা হলো, বয়স তো হয়ে যাচ্ছে,বাচ্চা কবে নেবে? সন্তান নেওয়ার সিদ্ধান্তটি এখন একটি বড় চ্যালেঞ্জ। কেননা ক্যারিয়ার, পড়াশোনা ,দাম্পত্য , জীবন গুছিয়ে নেওয়া ইত্যাদি হিসাব নিকাশ করে আধুনিক মেয়েরা বা নারীরা সন্তান নিতে চান। কিন্তু সন্তান নেওয়ার একটি আদর্শ সময় আছে । ঠিক ঐ সময়ের মধ্যে সন্তান না নিলে সন্তান হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়।

আগে মনে করা হত ২০ বছরের আগে প্রথম সন্তান নেওয়া ভাল। এখন সময় বদলেছে। মেয়েরা ক্যারিয়ারের জন্য কিছুটা দেরিতে বিয়ে করছে।তবে এখনও ডাক্তাররা বলেন, প্রথম সন্তান ২৫ বছরের আগে নিলে ভাল হয়। সমীক্ষা বলে, ৩০ বছর পেরিয়ে গেলে প্রজনন ক্ষমতা প্রায় ৫০% কমে যায়। ৩৫ বছরের পর ডিম্বাণুর পরিমাণ আরও অনেকবেশি কমে যায়। এ ছাড়াও এ বয়সে গর্ভধারণের পরে গর্ভকালীন ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, প্রসব পূর্ব রক্তক্ষরণ ও প্রসবকালীন জটিলতা বেড়ে যায়।

সবচেয়ে আশঙ্কার বিষয় হল, জন্মগত ত্রুটিযুক্ত এবং ডাউন সিনড্রোম সন্তান জন্মলাভের হার অনেক বেশি হয়, যদি মায়ের বয়স বেশি থাকে। এসব ক্ষেত্রে স্বাভাবিক প্রসবে হার কমে যায় এবং অস্ত্রোপচারে জন্ম বেশি হয়।

প্রথম সন্তান কখন নেবেন? সন্তান না হওয়ার কারণ।
beautiful baby picture- http://www.topbanglapages.com/
তাছারাও বর্তমানে অনেক নারী ও পুরুষ সন্তান দেরিতে নিতে বেশি পছন্দ করেন। সেক্ষেত্রে দেখা যায় তারা দীর্ঘকাল জন্মবিরতীকরণ ট্যাবলেট ও বিভিন্ন উপায়ে শারীরিক মেলামেশা করে । যার ফলে নারীর সুপ্ত ভ্রন ক্রমশ ধ্বংস হতে থাকে পরবর্তীতে সন্তান নেওয়ার চেষ্টা করলে অনেকেরই সন্তান আর হতে চায় না। এছারাও দেখা যায় একটা নারীর অল্প বয়সে বিয়ে দেওয়ার পর সেই নারী দীর্ঘ সময় ধরে সন্তান না নেওয়ার কারণে পরবর্তীতে বাচ্চা হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

আবার অনেকেই প্রথম  সন্তান নেওয়ার পর ক্যারিয়ার গুছিয়ে নিতে একটু দীর্ঘ বিরতি নেন। পরে মা হওয়ার জন্য কয়েক মাস চেষ্টা করেও আর বাচ্চা হতে চায় না। তখন তারা একেবারেই নিরাশ হয়ে যায়। সেক্ষেত্রে কমপক্ষে ৬ মাস অপেক্ষা করতে হবে। তারপর প্রয়োজনে ডাক্তারের কাছে শরণাপন্ন হতে হবে। তবে সুস্থ শিশু জন্মদানের জন্য স্বামী ও  স্ত্রী দুজনেরই বয়সের দিকে খেয়াল রাখা উচিত। নারী ও পুরুষের ২০ থেকে ৩০ বছরের মধ্যে প্রথম সন্তান নিয়ে নেওয়া অনেক ভাল। ২০ থেকে ৩০ বছরের মধ্যে সন্তান নিলে সেই শিশুটি সুস্থ সবল ও শক্তিশালী হয়।

তাছাড়াও আরও কিছু কারণে বাংলাদেশের নারী ও পুরুষের সন্তান না হওয়ার ঝুকি বাড়িয়ে দেয়। সেগুলো হল অনেক নারী ও পুরুষ আছে তারা ফুটপাত থেকে বিভিন্ন সেক্স পাওয়ার ওষুধ সেবন করে। সামান্য কিছু সময়ের পরিতৃপ্তি পাওয়ার জন্য তারা নিজেদের চরম ক্ষতি করছে। এছাড়াও মদ ও নেশা জাতীয় খাবার সেবন করলে বাচ্চা হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

প্রথম সন্তান কখন নেবেন? সন্তান না হওয়ার কারণ।
beautiful baby picture- http://www.topbanglapages.com/

এসব থেকে রক্ষা পাওয়ার উপায়ঃ

১। প্রত্যেক নারীর ২০ থেকে ৩০ বছরের মধ্যে প্রথম সন্তান নিতে হবে।
২।২য় বা ৩য় বাচ্চা নেওয়ার জন্য ৪ থেকে ৫ বছরের বেশি বিরতি নেওয়া ভাল নয়।
৩। জন্মবিরতিকরণ পিলের পরিবর্তে কনডম বা প্রাকৃতিক নিয়মে মেলামেশা করা সবচেয়ে উত্তম।
৪। স্বামী অথবা স্ত্রী কাউকেই নেশা জাতীয় দ্রব্য সেবন করা যাবে না।
৫। মুড়ি মুড়কির মত যেখান সেখান থেকে ওষুধ সেবন করা যাবে না।

প্রত্যেক নারীর জীবনে সন্তান একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোন নারীর যদি সন্তান না হয় তাহলে সে সমাজে বিভিন্নভাবে অপমানিত ও নির্যাতিত হয়।সন্তান দিতে না পারলে সেই নারীর সমাজে কোন মূল্য বা দাম থাকে না। কাজেই প্রত্যেক নারীর উচিত উপর্যুক্ত নিয়ম কানুন মেনে চলা। তবে সন্তান না হওয়ার পেছনে পুরুষেরও অনেক ভূমিকা থাকে তবে পুরুষের ক্ষেত্রে ততটা প্রভাব পড়ে না। এজন্য নারী ও পুরুষের উভয়ের সচেতন থাকতে হবে। আর সন্তান যদি না হয় সেক্ষেত্রে শুধুমাত্র নারীকে দোষারোপ না করে নারী ও পুরুষের উভয়ের টেস্ট করে নিতে হবে এবং সেই অনুযায়ী সিকিতসা নিতে হবে।
প্রথম সন্তান কখন নেবেন? সন্তান না হওয়ার কারণ।
beautiful baby picture- http://www.topbanglapages.com/


Rea es:
শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: