Friday, September 7, 2018

মন ভালো রাখতে আপনি যেগুলো করবেন না।

মন ভালো রাখতে আপনি যেগুলো করবেন না।

মন ভালো রাখতে আমরা কত কিছুই না করি। এটা সেটা আরও অনেক কিছু আসলে আমাদের মন কি ভালো হয়? কর্মজীবনের ব্যস্ততা এড়িয়ে মন ভালো রাখা কঠিন কাজগুলোর মধ্যে একটি। দৈনন্দিন জীবনে চাপ এড়িয়ে কীভাবে মন ভালো রাখা যায়, সে বিষয় নিয়ে পরামর্শ দিয়েছেন মার্কিন প্রযুক্তিবিদ ও লেখক ম্যাক্স লুকোমেনেস্কি। তাঁর পরামর্শ নিচে আলোকপাত করা হলঃ

অন্যকে নিয়ে আলাপ আলোচনা করবেন নাঃ
আমরা যে কোন আড্ডায় অন্যদের নিয়ে কথা বলতে পছন্দ করি। আমাদের পছন্দ হলেও বিষয়টি ভালো নয়। অবচেতন মনে অন্যদের নিয়ে কথা বলতে বলতে আমরা নেতিবাচক কথার দিকে চলে যায়। অন্যদের নিয়ে কথা বলার অভ্যাস পরিহার করুন। চেষ্টা করুন নতুন নতুন ধারণা নিয়ে কথা বলতে। নতুন কোন বই , সিনেমা কিংবা ঘরাঘুরি নিয়ে পরিকল্পনা করুন। যতটা সম্ভব আলাপ আলোচনায় নতুনত্ব আনার চেষ্টা করুন। সবসময় দূরে থাকুন অন্যদের নিয়ে বাজে আলোচনা করা তাহলে আপনার মনটা অনেকটা সুন্দর ও সাবলীল থাকবে।
beautiful girls laughing image
beautiful girls laughing image-http://www.topbanglapages.com/

হিংসা করবেন নাঃ 

আমাদের জীবনে অনেক ব্যর্থতা আছে। ব্যর্থতা ছাড়া জীবনে সফলতা হওয়া যায় না। সেই ব্যর্থতার অছিলায় আমরা অন্যদের হিংসা করি। কখনো সজ্ঞানে আবার কখনো জেনেশুনে। হিংসায় বশবতী হয়ে কখনই কোন কাজ করবেন বা অপরের ক্ষতি করবেন না। মনে রাখবেন, হিংসা করে কখনই সুখি কিংবা সফল হওয়া যায় না।

নিজেকে অন্যের সাথে তুলনা করবেন নাঃ
আমরা নিজেদের  অন্যের সাথে তুলনা করতে দারুন পছন্দ করি। কখনো তুলনা করে নিজেকে এগিয়ে রাখি, আবার তুলনায় পিছিয়ে পড়ি। জীবনকে জীবনের মত চলতে দিন, নিজেকে  অন্যের সাথে তুলনা করে অসুখি হবেন কেন?

কাজের জন্য জীবনকে হারিয়ে ফেলবেন নাঃ
বেঁচে থাকতে যেমন কাজ করতে হবে তেমনি বেঁচে থাকাও শিখতে হবে। কাজের জন্য জীবনকে হারিয়ে ফেলবেন না। বেঁচে থাকার জন্য বিনোদন করতে হবে, ঘুরতে যেতে হবে, মানুষের সাথে মিশ্তে হবে। নিত্যনতুন অভিজ্ঞতায় নিজেকে আলোকিত করে এগিয়ে যেতে হবে।

খারাপ আচরণ করবেন নাঃ
 অন্যের উপর কখনই খারাপ আচরণ প্রদর্শন করবেন না। যখন আমরা খারাপ বা উদ্ধত আচরণ করি তখন আমারা আমাদের শক্তি প্রকাশ করি। আর তখনই আমরা সবচেয়ে বেশি ভুল করি। ভদ্রতা বজায় রেখে অন্যকে তার প্রাপ্য সম্মান দিয়ে কথা বলুন।
beautiful girls laughing image
beautiful girls laughing image-http://www.topbanglapages.com/
প্রযুক্তির প্রতি আসক্তি হবেন নাঃ
ফেসবুক কিংবা মুঠোফোন ছাড়া এখন আমাদের সকলের জীবন অচল। বুদ্ধিমানের মত প্রযুক্তিকে প্রয়োজনে ব্যবহার করুন, প্রযুক্তির প্রতি আসক্তি কখনই হবেন না। মনে রাখা দরকার , প্রয়োজনেই প্রযুক্তি ব্যবহার করতে হবে। বিনা কারনে প্রযুক্তি ব্যবহার করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। এতে করে আপনার জীবনে অনেক ক্ষতি আসতে পারে।আপনি স্মার্টফোন ব্যবহার করলেও সবসময় খেয়াল রাখবেন বাজে কোন কাজে ইন্টারনেট ব্যবহার করবেন না।আপনি যেই এপ্সের মধ্যেই যান না কেন খেয়াল রাখবেন সেখান থেকে কোন কিছু শিখে আসতে। যেটা আপনার ভবিষ্যতে কাজে লাগে। আপনি  স্মার্টফোনে ফেসবুকিং,ইউটিউবে অযথা বাজে ভিডিও না দেখে কোন শিক্ষণীয় ভিডিও দেখুন। এমনকি আপনি বাজে সময় নষ্ট না করে আউটসোর্সসিং শিখতে পারেন তাতে আপনার ভবিষ্যৎ উজ্জ্বল হবে। মোবাইল ফোনে বাজে মেয়েদের সাথে কথা বলা বন্ধ করুন বরং বিভিন্ন ব্লগ অথবা শিক্ষণীয় এপ্স ইন্সটল করে সেগুলো পড়ুন তাতে আপনি অনেক কিছু জানতেও পারবেন এমনকি ভাল কিছু শিখতে পারবেন।
beautiful girls laughing image
beautiful girls laughing image-http://www.topbanglapages.com/
উপরিউক্ত নিয়ম অনুসরণ করলে আপনার জীবন আগের তুলনায় অনেক সুন্দর ও সাবলীল হবে । আপনার মনে সবসময় খুশির আলোকছটা লেগেই থাকবে। আসুন আমরা জীবনকে সুন্দর করে উপভোগ করি এই পৃথিবীকে সাজায় নতুন আঙ্গিকে। প্রত্যেক মানুষের জীবনে আসুক অনাবিল সুখ , শান্তি এবং হাসিমুখ লেগে থাকুক তার প্রত্যেকটি চলার পথ এই কামনায় শেষ করছি আজকের আলোচনা ।

লেখকঃ
মোঃ সাজেদুর  রহমান

Rea es:
শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: