মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

লঞ্চডুবির ১৩ ঘন্টা পর পানির নিচে থেকে জীবিত উদ্ধার!! আল্লাহ কিনা করতে পারে।

১৩ ঘন্টা পর পানির নিচে থেকে জীবিত উদ্ধার

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনা ঘটেছে আজ সকাল সাড়ে ৯টার দিকে। আর রাত ১০টার দিকে ডুবে যাওয়া 'মর্নিং বার্ড' লঞ্চ থেকে ১৩ ঘন্টা পর অবিশ্বাস্যভাবে বেঁচে ফিরলেন লঞ্চটির একযাত্রী। ১৩ ঘন্টা পর জীবিত উদ্ধার ওই ব্যক্তির নাম সুমন বেপারী। তার বাড়ি মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীর আবদুল্লাহপুরে।

ফায়ার সার্ভিস মাধ্যমে জানা গেছে, ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধারের জন্য পানির নিচে এয়ার লিফটিং ব্যাগ বসানোর কাজ করছিলেন একদল ডুবুরিরা। এ সময়, ডুবে যাওয়া লঞ্চটির একাংশ ভেসে উঠেছিলো তখন লঞ্চের ভিতর থেকে বের হয়ে আসেন সুমন বেপারী। পরে তাকে উদ্ধার করেন ডুবুরিরা।

তাৎক্ষণিকভাবে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় । এ সময় ডুবুরিরা তাৎক্ষণিকভাবে তাকে লাইফ জ্যাকেটে ঢেকে এবং শরীর মেসেজ করে তার শরীর গরম করার চেষ্টা করেন। এছাড়া তার শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক আছে বলেও জানানো হয়েছে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে।


শারীরিক  সুস্থ থাকলেও উদ্ধারের পর তাকে জরুরি ভিত্তিতে ঢাকার মিটফোর্ড হাসপাতালে নেয়া যাওয়া হয়।

এরপর ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধার অভিযানে আসার সময় বুড়িগঙ্গা-১ সেতুতে আটকে যায় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। এ সময় সেতু এবং উদ্ধারকারী জাহাজের আংশিক অংশ ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে আর উদ্ধার অভিযানে অংশ নিতে পারেনি  উদ্ধারকারী জাহাজ 'প্রত্যয়'।

ফলে, প্রাচীন উপায় অবলম্বনের মাধ্যমে লঞ্চ উদ্ধারের নতুন চিন্তা করেন বিআইডব্লিউটিএ'র  কর্মকর্তারা। সে চিন্তার পথ ধরেই এয়ারলিফটিং ব্যাগ ব্যবহার করার সিদ্ধান্ত গ্রহণ করে তারা।ব

মুন্সিগঞ্জ থেকে আসা 'মর্নিং বার্ড' নামের লঞ্চডুবির ঘটনায় এখন পর্যন্ত ৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা ৩৬ জনের মরদেহ ইতিমধ্যে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। উদ্ধার অভিযানে  ফায়ার সার্ভিসের ডুবুরি দল, নৌবাহিনী সদস্য এবং কোস্টগার্ড এখনও কাজ করছে ।

এর আগে  'মর্নিং বার্ড' নামের লঞ্চটি মুন্সিগঞ্জ এলাকার কাঠপট্টি থেকে ঢাকার সদরঘাটে আসছিলো। সকাল সাড়ে নয়টার দিকে সদরঘাটে ঘাটে যাত্রী নামানোর প্রায় আগ মুহূর্তে "ময়ূর-২" নামের একটি লঞ্চের ধাক্কায় শ্যামবাজারের কাছে মাঝ নদীতে ৫০ জন যাত্রী নিয়ে ডুবে যায় লঞ্চটি। তবে এটি ধারণা করা হচ্ছে অর্ধ শতাধিক যাত্রী ছিল।  এর চেয়েও বেশি হতে পারে। আমরা পরবর্তীতে আরও কিছু জানতে পারব।    


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: