মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত।

দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত।

সারা বিশ্বজুড়ে বহু ছাগলের জাত রয়েছে। তবে বেশিরভাগ ছাগলের জাত মাংশ এবং প্রজননের উদ্দেশ্য লালনপালন করা হয়। তবে সমগ্র বিশ্বজুড়ে কিছু ছাগলের জাত রয়েছে যেগুলো মাংশ, বাচ্চা উৎপাদন ও দুধ উৎপাদনের জন্য লালল পালন করা হয়। আপনি যদি দুধ উৎপাদনের জন্য ছাগল লালন পালনের সিদ্ধান্ত গ্রহন করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই সেরা ছাগলের জাত বেছে নিতে হবে। আজকের এই আর্টিকেলে দুধ উৎপাদনের জন্য সেরা ১০ টি ছাগলের জাত নিয়ে আলোচনা করব। আপনি যদি দুধ উৎপাদনের উদ্দেশ্যে ছাগল পালন করতে চান তাহলে অবশ্যই এই ১০ টি জাতের মধ্যে থেকে আপনাকে ১ টি জাত বেছে নিতেই হবে। এখানে আমরা ১০ দুগ্ধ ছাগলের জাত তুলে ধরছি।

১। আলপাইন ছাগল


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, আলপাইন ছাগল


অ্যালপাইন একটি দুর্দান্ত দুগ্ধ ছাগল জাত।  যারা দৈনিক গড়ে প্রায় ৪-৫ লিটার দুধ উৎপাদন করতে পারে। জাতটি আসলে ফরাসী আল্পস থেকে উৎপত্তি হয়েছিল। আলপাইন ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায়  3.5 শতাংশ বা তার চেয়েও বেশি হয়।


২। সানেন ছাগল 

  
দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, সানেন ছাগল

সানেন সুইজারল্যান্ডের একটি জনপ্রিয় দুগ্ধ ছাগল। যারা দৈনিক প্রায় ৪.৫ লিটার দুধ উৎপাদন করতে পারে। এই প্রজাতির ছাগলের সংখ্যা মোট ছাগলের ২.৫ থেকে ৩ শতাংশের মধ্যে।


সানেন সবচেয়ে বড় দুগ্ধ ছাগলের জাতের মধ্যে রয়েছে যেখানে পুরুষরা ২০০ পাউন্ডেরও বেশি ওজন হতে পারে। স্যানেন ছাগলও খুব ভাল মেজাজের এবং এগুলি পোষা প্রাণী হিসাবে বড় করা খুব সহজ।


৩। লামনছা ছাগল 


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, লামনছা ছাগল


লামনছা ছাগল ছোট প্রকৃতির তবে তাদের কানের জন্য পৃথক চেহারা হিসেবে চিহ্নিত করা হয়। এগুলি খুব বন্ধুত্বপূর্ণ এবং মাংস উৎপাদনের জন্যও খুব ভাল। এগুলির উৎস স্পেন থেকে এবং এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৪.২ শতাংশ।


৪। যমুনাপারী ছাগল


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, যমুনাপারী ছাগল


যমুনাপারী একটি ভারতীয় দুগ্ধ ছাগল জাত, যা প্রতিদিন গড়ে প্রায় ৪.৫ লিটার উৎপাদন করে। লম্বা কান বিশিষ্ট খুব সুন্দর চেহারা রয়েছে। এটি ভারতে এবং অন্যান্য দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে খুব জনপ্রিয় দুগ্ধ ছাগলের জাত হিসেবে সুনাম অর্জন করেছে।


। টোগেনবুর্গ ছাগল 


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, টোগেনবুর্গ ছাগল

টোগেনবুর্গ ছাগলটি প্রাচীন কাল থেকেই দুগ্ধ ছাগলের একটি অন্যতম জাত।  যা ১৬০০ এর দশকে প্রথম দেখা হয়েছিল। এই জাতের ছাগলের সোজা চেহারা এবং পূর্ণ দাড়ি সহ স্বতন্ত্র চেহারা রয়েছে। এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৩.৩ শতাংশ।


৬। নুবিয়ান ছাগল 


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, নুবিয়ান ছাগল

নুবিয়ান ছাগলটি একটি দুর্দান্ত দুগ্ধ ছাগল জাত যা সারা বছর দুধ উৎপাদন করতে পারে। দৈনিক গড়ে দৈনিক দুধের উৎপাদন হয় ২ থেকে ৬ লিটারের এর মধ্যে।


নুবিয়ান ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় প্রায় ৫ শতাংশ বা তারও বেশি। দুধ উৎপাদনের পাশাপাশি এই ছাগলগুলি মাংস উৎপাদনের জন্যও খুব ভাল।


৭। ওবেরহসালি ছাগল 


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, ওবেরহসালি ছাগল

ওবেরহসালি ছাগলগুলি সুইজারল্যান্ড থেকে উদ্ভব হয়েছিল এবং দুর্দান্ত সুস্বাদু দুধ উৎপাদন করে (দুধ খুব মিষ্টি হয়)। গড় দৈনিক দুধ উৎপাদন ২ এবং ৬ লিটারের মধ্যে। এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৩.৬ শতাংশ। নুবিয়ান ছাগলের মতো ওবেরহসালি ছাগলও সারা বছর দুধ উৎপাদন করে।


৮। গোল্ডেন গার্ন্সি ছাগল


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, গোল্ডেন গার্ন্সি ছাগল


গার্নসি, ওরফে গোল্ডেন গার্ন্সি একটি ছোট থেকে মাঝারি আকারের দুগ্ধ ছাগলের জাত। গড়ে গার্ন্সি ছাগলের দৈনিক দুধের উৎপাদন প্রায় ৪ লিটারের কম বা তার চেয়ে কম।


এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৩.৭২ শতাংশ। বাণিজ্যিক জাতের দুধ উৎপাদনের উদ্দেশ্যেও জাতটি ভাল হিসাবে বিবেচিত হয়। 


৯। সাবল ছাগল


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, সাবল ছাগল

সাবল ছাগল স্যানেন ছাগলের চেহারাতে প্রায় একই রকম। এগুলি মাঝারি আকারের ছাগল জাত এবং শরীরের গড় ওজন প্রায় ১৪৫ পাউন্ড পর্যন্ত হতে পারে। তাদের দুধ ৩ থেকে ৪ শতাংশের মধ্যে বাটারফেটের পরিমাণ সহ ভাল মানের হয়।


১০। নাইজেরিয়ান বামন ছাগল


দুধ উৎপাদনে শীর্ষ ১০ ছাগল জাত, নাইজেরিয়ান বামন ছাগল

নাইজেরিয়ান বামন ছাগল দুগ্ধ ছাগলের জাতের মধ্যে সবচেয়ে ছোট এবং এগুলির উৎস আফ্রিকাতে হয়েছিল। এগুলি সাধারণত ২৩ ইঞ্চির বেশি বৃদ্ধি পায় না তবে তাদের দেহের আকারের তুলনায় তাদের দুধের উৎপাদন খুব বেশি।   


পারিবারিক ব্যবহারের জন্য দুগ্ধ উৎপাদনের জন্য নাইজেরিয়ান বামন ছাগল পালন করা যায় এবং জাতটি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য উপযুক্ত। এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৬.১ শতাংশ। 


পরবর্তীতে প্রতিটি ছাগলের জাত সম্পর্কে আলাদা আলাদা পোষ্ট বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি সাথে থাকবেন। ধন্যবাদ।



শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: