বুধবার, ৬ অক্টোবর, ২০২১

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত।

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত

ছাগলের মাংস খুব স্বাস্থ্যকর এবং এতে কম ক্যালোরি থাকে । ছাগলের মাংস সহজে হজম হয়। মাংস উৎপাদনের জন্য ছাগল পালনের ব্যবসা শুরু করা সবচেয়ে ভাল সিদ্ধান্ত। আপনি যদি প্রধানত মাংস উৎপাদনের উদ্দেশ্যে ছাগল পালনের ব্যবসা শুরু করতে ইচ্ছুক হন তবে আপনাকে অবশ্যই সেরা মাংস ছাগলের জাত বেছে নিতে হবে। সারা বিশ্ব জুড়ে শত শত ছাগলের জাত রয়েছে। তবে এই সমস্ত জাত গুলো বাণিজ্যিক মাংস উৎপাদন ব্যবসায়ের পক্ষে ভাল নয়। আজকের এই ভিডিও তে খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত বর্ণনা দিব।  যেগুলো পালন করে আপনি খুব সহজেই লাভবান হতে পারবেন। 

খামারে পালনের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত  এই ভিডিও তে দেখুন 

১। ব্ল্যাক বেঙ্গল ছাগল 

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত, ব্ল্যাক বেঙ্গল ছাগল


ব্ল্যাক বেঙ্গল ছাগলকে মাংসের মান এবং স্বাদের বিবেচনায় সেরা মাংস ছাগল প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়। নাম থেকেই বোঝা যায়, জাতটি আসলে বাংলাদেশের। তবে এটি ভারতের পশ্চিমবঙ্গ, বিহার এবং ওড়িশায়ও পাওয়া যায়। ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংস চমৎকার মানের এবং স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে উভয়ই উচ্চ দাম নিয়ে আসে। এই ছাগলের আকার তুলনামূলকভাবে ছোট এবং তাদের যত্ন নেওয়া সত্যিই খুব সহজ।

২। বোয়ার ছাগল 

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত, বোয়ার ছাগল


বোয়ার ছাগল একটি বৃহত প্রাণী, একটি পুরুষ ছাগল 300 পাউন্ড পর্যন্ত হতে পারে। এগুলি তাদের বৃহত আকারের মাংসের ছাগলের এক অন্যতম জনপ্রিয় জাত। বোয়ার ছাগলগুলি অত্যন্ত শক্তিশালী এবং রোগ প্রতিরোধী এবং এগুলি খুব দ্রুত বৃদ্ধি পায়। তাদের দুর্দান্ত প্রজনন ক্ষমতাও রয়েছে। বোয়ার ছাগলগুলি আসলে ১৯০০ এর দশকের গোড়ার দিকে দক্ষিণ আফ্রিকা থেকে উদ্ভূত হয়েছিল।

৩। কালাহারী লাল ছাগল 

কালাহারী লাল ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত


কালাহারি, ওরফে লাল কালাহারি ছাগল বোয়ার ছাগলের আকার এবং চেহারাতে প্রায় একই রকম। এটি একটি খুব সুন্দর জাত যা দক্ষিণ আফ্রিকা থেকে এই জাতটি উদ্ভূত হয়েছিল। জাতটি খুব শক্ত এবং তারা প্রজনন করতে সক্ষম হয় এবং গরম তাপমাত্রা এবং শুষ্ক আবহাওয়ার অবস্থার বিরুদ্ধে লড়াই করতে পারে। লাল কালাহারির মাংস অন্যান্য জাতের তুলনায় বেশি কোমল।

৪। কিকো ছাগল

কিকো ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত


কিকো ছাগল তুলনামূলকভাবে নতুন জাতের মাংস ছাগল যা নিউজিল্যান্ডে ১৯৮০ এর দশকে উদ্ভাবিত হয়েছিল। স্যানেন, টোগেনবার্গ এবং অ্যাংলো নুবিয়ান ছাগলের সাথে প্রজননের মাধ্যমে আসলে এই জাতটি মাংস উৎপাদনের জন্য তৈরি করা হয়েছিল। 

কিকো ছাগল খুব শক্ত এবং তারা সাধারণত বেশিরভাগ পরিস্থিতিতে বেঁচে থাকতে পারে। তাদের বেশি যত্নের প্রয়োজন হয় না, দুর্দান্ত মাতৃত্বের দক্ষতা রয়েছে, চর্বিযুক্ত মাংস উৎপাদন এবং দুধ উৎপাদনের  জন্যও ভাল।

৫। ফেইন্টিং ছাগল   

ফেইন্টিং ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত


অজ্ঞান, ওরফে মায়োটোনিক ছাগল মাংস উৎপাদনের জন্যও ভাল। এগুলি প্রকৃতপক্ষে তাদের অস্বাভাবিক প্রতিক্রিয়ার জন্য পরিচিত এই জাতের ছাগল কয়েক সেকেন্ডের জন্য বেহুশ হওয়ার ভান করে। এই প্রতিক্রিয়াটি আসলে জিনগত ব্যাধি থেকে বিকশিত হয়েছিল। অজ্ঞান হ'ল একটি ছোট আকারের মাংস ছাগলের জাত, যার ওজন প্রায় 175 পাউন্ড।

৬।  নুবিয়ান ছাগল 

খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত, নুবিয়ান ছাগল

 
নুগিয়ান ছাগল কেবল মাংস উৎপাদনের জন্যই ভাল নয়, এটি খুব ভাল এবং দুধ উৎপাদনেও ব্যবহৃত হয়। এবং একে দ্বৈত উদ্দেশ্যমূলক প্রাণী হিসাবে অভিহিত করা যেতে পারে। পরিপক্ক পুরুষরা দৈহিক ওজনের 175 পাউন্ড অবধি পৌঁছে যেতে পারে। এগুলি মাঝেমধ্যে বৃহত্তর আকারের মাংস ছাগল তৈরির জন্য বোয়ার ছাগলগুলির সাথেও তুলনা করা হয় হয়।

৭। রেঞ্জল্যান্ড ছাগল  

রেঞ্জল্যান্ড ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত

রেঞ্জল্যান্ড অস্ট্রেলিয়ায় একটি জনপ্রিয় মাংস ছাগলের জাত। এই জাতটি লম্বা, প্রশস্ত এবং ছোট চুল রয়েছে। রেঞ্জল্যান্ড ছাগলগুলি খুব শক্ত এবং তারা শুকনো অঞ্চলে পুনরুত্পাদন এবং সুখী জীবনযাপন করতে পারে। জাতটি কম যত্ন প্রয়োজন এবং গরম আবহাওয়াতে ভাল থাকতে পারে। ভাল মানের বাচ্চাদের উৎপাদনের জন্য মাঝে মাঝে রেঞ্জল্যান্ডস বোয়ার ছাগলের সাথে তুলনা করা হয়।

৮।  সিরোহী ছাগল 

সিরোহী ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত


সিরোহি ছাগল আসলে ভারত থেকে এসেছে এবং এটি মাংস উৎপাদনের জন্য একটি দুর্দান্ত জাত। এই ছাগলগুলি খুব শক্ত এবং প্রায় সব জলবায়ুতে টিকে থাকতে পারে। সিরোহি ছাগল বেশিরভাগ ক্ষেত্রে ভারত এবং দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে পাওয়া যায়।

৯। স্পেনীয় ছাগল

স্পেনীয় ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত


নাম অনুসারে, স্পেনীয় ছাগলগুলি মূলত স্পেনের থেকেই বিকশিত হয়েছিল। তবে আজ এটি বিশ্বজুড়ে পাওয়া যায় এবং একটি ভাল মাংস ছাগলের জাত হিসাবে উত্থিত হয়। এই জাতের ছাগলের বেশি যত্নের প্রয়োজন হয় না।  এবং এগুলি প্রায় সব জলবায়ুতে টিকে থাকতে পারে।  

১০।  ভেরাতা ছাগল

ভেরাতা ছাগল, খামারের জন্য শীর্ষ ১০ ছাগলের জাত

ভেরতা স্পেনের আরেকটি মাংসের ছাগল। জাতটি খুব শক্তিশালী এবং টেকসই এবং এগুলি প্রায় সব জলবায়ুতে টিকে থাকতে পারে। একটি পরিপক্ক ছাগল শরীরের ওজন প্রায় বা 70 কেজি পর্যন্ত হতে পারে। যাইহোক, এই জাতটি অন্যতম সেরা মাংস ছাগলের জাত হিসাবে বিবেচিত হয়। 

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: