মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

চাকরির বয়স ৩৫ বাড়ানোর জন্য সরকারের নতুন সিদ্ধান্ত।

চাকরির বয়স ৩৫ বাড়ানোর জন্য সরকারের নতুন সিদ্ধান্ত।

সরকারি চাকরির বয়স ৩৫ বাড়ানোর জন্য সরকারের নতুন সিদ্ধান্ত। যারা সরকারী চাকুরী ৩৫ বছরের বাড়ানোর আশায় বুক বেঁধে আছেন তাদের জন্য আজকের এই ভিডিও টি। ভিডিও টি শেষ পর্যন্ত দেখবেন। আপনারা অনেকেই আছেন ইউটিউবে প্রতিনিয়ত সরকারি চাকুরীর বয়স বাড়ানোর ভিডিও দেখে থাকেন। সেখানে কিছু ইউটিউবার ভিউ বাড়ানোর জন্য মিথ্যা নিউজ করে থাকেন। কাজেই আজকের ভিডিও টি দেখার পর আপনার আর ইউটিউবে এই বিষয়ের জন্য সার্চ দিয়ে ভিডিও দেখার প্রয়োজন হবে না। 

সরকারি চাকরিতে বয়স বাড়ানোর পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আজ মঙ্গলবার বিএনপি'র সংসদ সদস্য মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে জাতীয় সংসদে তিনি এ তথ্য জানান প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আগে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় দীর্ঘ সেশন জট থাকলেও বর্তমানে সেশনজট একেবারেই নেই বললেই চলে। শিক্ষার্থীরা সাধারণত ১৬ বছরে এসএসসি, ১৮ বছরে এইচএসসি, ২৩ থেকে ২৪ বছরে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে থাকে।

তিনি আরও বলেন, সাধারণ প্রার্থীদের জন্য চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর থাকায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তারা আবেদনের জন্যে ৬ থেকে ৭ বছর সময় পেয়ে থাকেন।

এ ছাড়া, ৩০ বছর বয়সসীমার মধ্যে কেউ চাকরির জন্য আবেদন করলে নিয়োগ প্রক্রিয়া শেষ হতে ২/১ বছর সময় লাগলেও তা হিসাব করা হয় না।

প্রতিমন্ত্রী জানান, সম্প্রতি চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৭ হতে ৫৯ বছরে উন্নীত হওয়ায় বর্তমানে শূন্য পদের সংখ্যা স্বাভাবিকভাবেই কমেছে। এই প্রেক্ষাপটে চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হলে নানা পদের বিপরীতে চাকরি প্রার্থীদের সংখ্যা আরও অনেক বেড়ে যাবে। ফলে নিয়োগের ক্ষেত্রে বেশি প্রতিযোগিতার সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে আরও অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে। 

এতে করে যাদের বয়স বর্তমানে ৩০ বছরের বেশি তারা চাকরিতে আবেদন করার সুযোগ পেলেও ৩০ বছরের কম বয়সী প্রার্থীদের মধ্যে হতাশার সৃষ্টি হতে পারে। প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন  আরও বলেন, এ কারণে চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই।

কাজেই যাদের এখনও ২-১ বছর  সময় আছে তারা আরও বেশি মনযোগী হয়ে লেখাপড়া করেন। ইনশাল্লাহ আপনার একটা না একটা জব হয়েই যাবে। আর যাদের বয়স শেষ তারা বিভিন্ন কোম্পানি এমনকি শিক্ষক নিবন্ধনের জন্য চেষ্টা করেন। এই ভিডিও টি দেখার পরে অনেকের মন ভেঙ্গেছে তবুও শক্ত হতে হবে। কারণ রিজিকের মালিক আল্লাহ্‌। আপনি শুধু চেষ্টা করতে থাকেন একটা হয়তো আপনার জন্য আরও ভালো কিছু অপেক্ষা করছে। 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

1 টি মন্তব্য: