সোমবার, ৬ আগস্ট, ২০১৮

যে দেশের নারীরা বিয়ের আগ পর্যন্ত গাছে রাত যাপন করেন।

 যে দেশের নারীরা বিয়ের আগে গাছে রাত কাটান আজকে জানবো সেই দেশটির নাম কি? এবং কেন সেই দেশের নারীরা বিয়ের আগে গাছে গাছে রাত্রি যাপন করে?সেই দেশটির নাম হল নিউ গায়ানা। প্রথমে নিউ গায়ানার পরিচয় জানবো তারপর জানবো বিয়ের আগে কেন তারা গাছে রাত যাপন করে।
যে দেশের নারীরা বিয়ের আগ পর্যন্ত গাছে রাত যাপন করেন
before marriage girls are staying trees-http://www.topbanglapages.com/

নিউ গায়ানার পরিচয়ঃ 

নিউ গায়ানা দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর উপকূলে অবস্থিত একটি দেশ। নিউ গায়ানা পূর্বে একটি ব্রিটিশ উপনিবেশ ছিল এবং তখন এর নাম ছিল ব্রিটিশ গায়ানা। ১৯৬৬ সালে ১৫০ বছরের ঔপনিবেশিক শাসন শেষে ব্রিটিশ গায়ানা স্বাধীনতা লাভ করে এবং গায়ানা নাম নিয়ে আত্মপ্রকাশ করে। গায়ানা একটি আদিবাসী আমেরিকান শব্দ, যার অর্থ "পানির দেশ"। নিউ গায়ানার পূর্ণ সরকারি নাম গায়ানা সহযোগিতামূলক প্রজাতন্ত্র । বর্তমানে গায়ানা কমনওয়েল্‌থ অভ নেশন্‌সের সদস্য। এটি দক্ষিণ আমেরিকার কেবলমাত্র ইংরেজিভাষী রাষ্ট্র। নিউ গায়ানা রাজধানীর নাম জর্জটাউন।

গায়ানা বিষুবরেখার উত্তরে, আটলান্টীক মহাসাগরের উপকূলে ক্রান্তীয় অঞ্চলে অবস্থিত। নিউ গায়ানার পশ্চিমে ভেনেজুয়েলা,পূর্বে সুরিনাম এবং  দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ব্রাজিল অবস্থিত। যদিও এই দেশ দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডে অবস্থিত, প্রাক্তন ব্রিটিশ ঔপনিবেশিক পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের ছোট ছোট দ্বীপগুলির সাথে এর সাংস্কৃতিক, ঐতিহাসিক ও অর্থনৈতিক বন্ধনের সাথে মিশে আছে । গায়ানা প্রথমে একটি ওলন্দাজ উপনিবেশ ছিল। পরবর্তীতে আঠারো শতকের শেষ দিকে এটি ব্রিটিশ নিয়ন্ত্রণে আসে।
যে দেশের নারীরা বিয়ের আগ পর্যন্ত গাছে রাত যাপন করেন
before marriage girls are staying trees-http://www.topbanglapages.com/
আঠারো শতকের শুরু থেকেই আখ এখানকার প্রধান অর্থকরী ফসল। ইউরোপীয়রা এখানকার চিনির প্ল্যান্টেশনগুলিতে প্রচুর আফ্রিকানদের দাস হিসেবে ব্যবহারের জন্য নিয়ে আসে। ১৮৩০-এর দশকে দাসপ্রথার অবলুপ্তি ঘটলে ভারতীয় উপমহাদেশ থেকে বহু লোক প্ল্যান্টেশনগুলিতে কাজ করার জন্য নিয়ে আসা হয়।বিশ শতকের শেষ নাগাদ ভারতীয় ও আফ্রিকানরা গায়ানার সবচেয়ে বড় দুইটি জাতিগত গোষ্ঠী গঠন করে।
স্বাধীনতার পর গায়ানাতে জাতিগত রাজনৈতিক দল গড়ে ওঠে। এ পর্যন্ত মোটামুটিভাবে বামপন্থী দলগুলিই গায়ানা শাসন করেছে। ১৯৯০-এর দশক পর্যন্ত আফ্রিকান বংশোদ্ভূত গায়ানীয়রা সরকারে আধিপত্য বিস্তার করেছিল। এরপর ভারতীয় বংশোদ্ভূত গায়ানীয়দের একটি রাজনৈতিক দল ক্ষমতায় আসে।
বিয়ের আগে গাছে রাত যাপন করার কারণঃ জানা যায় নিউ গায়ানার একটি ধর্মীয় বিশ্বাস আছে যে, বিয়ের আগ পর্যন্ত যদি কোন নারী গাছে রাত যাপন করে তাহলে বিয়ের পরে স্বামীর সংসারে অনেক সুখে থাকবে। তারা আরও বিশ্বাস করেন বিয়ের আগে নারীরা গাছে থাকলে তাদের মন পবিত্র হয়। যার ফলে বাস্তব জীবনে তারা পুরুষের সুখ শান্তি দিতে পারে। তবে আমার কাছে বিষয়টি অদ্ভুত মনে হয়েছে। আপনাদের মন্তব্য কি অবশ্যই জানাবেন।

                 

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: