সোমবার, ৪ অক্টোবর, ২০২১

আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল।

আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল
 

আহসানিয়া মিশন ক্যান্সার ডিটেকশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার, মিরপুর

ঢাকা আহসানিয়া মিশনের পরিকল্পনা অনুযায়ী, বাংলাদেশের প্রতিটি বিভাগে একটি ক্যান্সার সনাক্তকরণ ও চিকিৎসা কেন্দ্র থাকবে। মিরপুরের এই কেন্দ্রটি ঢাকা বিভাগের জন্য। এটি একটি ৪২ শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল যা সাধারণ রোগীদের জন্য চিকিৎসা সুবিধা প্রদানের জন্য ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি একটি অলাভজনক হাসপাতাল, যেখানে ৩০% রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

 আহসানিয়া মিশন হাসপাতালে ক্যান্সার সনাক্তকরণের জন্য একটি ডায়াগনস্টিক ল্যাবরেটরি রয়েছে যেখানে মাইক্রোবায়োলজি, হিস্টোপ্যাথোলজি এবং জৈব-রসায়ন সহ বেশিরভাগ তদন্ত করা হয়ে থাকে। রেডিওলজি বিভাগে এক্স-রে, ম্যামোগ্রাফি এবং ইউএসজি সহ ইমেজিংয়ের সমস্ত সুবিধা রয়েছে। আহ্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের অনকোলজি, সার্জিক্যাল অনকোলজি, অর্থোপেডিক্স, হেড অ্যান্ড নেক সার্জন, গাইনোকোলজিস্ট, ডেন্টাল অ্যান্ড ফ্যাসিও ম্যাক্সিলারি সার্জিক্যাল সুবিধা এবং ফিজিওথেরাপি বিষয়ে পরামর্শদাতা/বিশেষজ্ঞ রয়েছে। এই হাসপাতালে একটি ব্রেস্ট কেয়ার সেন্টার আছে এবং প্রতি বছর ব্রেস্ট কেয়ার মাস পালন করা হয়। আমাদের মেডিকেল অফিসাররাও ক্যান্সার রোগীদের পরিচালনায় অভিজ্ঞ। 
 
আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল

আমরা আমাদের ক্যান্সার রোগীদের সার্জারি এবং কেমোথেরাপি দিয়ে পরিচালনা করছি। রেডিওথেরাপির জন্য আমরা আমাদের রোগীদের সরকারের কাছে উল্লেখ করছি। এবং প্রাইভেট রেডিওথেরাপি সেন্টার যেহেতু আমাদের বর্তমানে কোন রেডিওথেরাপি সুবিধা নেই। আশা করছি আমরা শীঘ্রই AMCGH, উত্তরায় রেডিওথেরাপি মেশিন স্থাপন করব। আহ্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে 2 (দুটি) অপারেশন থিয়েটার এবং এন্ডোস্কোপ সুবিধা রয়েছে।

আমরা ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত ৮৮  হাজার রোগীকে সেবা প্রদান করেছি। বেশিরভাগ রোগী কেমোথেরাপি পেয়েছেন। উভয় লিঙ্গের মধ্যে শীর্ষ দশটি মারাত্মকতা: ফুসফুস (16.7%), সার্ভিক্স (10.4%), স্তন (10.3%)। অজানা প্রাথমিক (6.2%), লিম্ফ নোড এবং লিম্ফ্যাটিক (5.5%), ল্যারিনক্স (5.0%), খাদ্যনালী (4.0%)। মৌখিক গহ্বর (3.9%), হাড় ও কার্টিলেজ (3.3%) এবং পেট (3.1%)।
পুরুষদের ম্যালিগন্যান্সির প্রধান স্থান হল: ফুসফুস (24.7%), অজানা প্রাথমিক সাইটের ম্যালিগন্যান্সি (18.0%), ল্যারিনক্স (7.3%), লিম্ফ্যাটিক অর্গান ম্যালিগন্যান্সি (7.3%)।
মহিলাদের মধ্যে মারাত্মক অসুস্থতা: কার্সিনোমা সার্ভিক্স (24.6%)।, স্তন (24.3%), ফুসফুসের ক্যান্সার (5.5%) এবং ওরাল ক্যান্সার (4.1%)।
বেশিরভাগ রোগী 40-60 বছর বয়সী, 56% রোগী পুরুষ এবং 44% মহিলা।


আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল ডাক্তার লিস্ট:

ডাক্তারের নাম

উপাধি

ব্রিগেডিয়ার। জেনারেল ডাঃ সৈয়দ ফজলে রহিম

পরিচালক ও পরামর্শক অর্থোপেডিক্স ও ট্রমা

প্রফেসর হারুনার রশিদ

কনসালট্যান্ট সার্জারি

প্রফেসর কেএসজামান

কনসালট্যান্ট রেডিওলজি

ডাঃ মোঃ সেলিম রেজা

কনসালটেন্ট অনকোলজি

ডাঃ একেএম আজিজুর রহমান

কনসালটেন্ট মেডিসিন

এমএম মনিরুজ্জামান

কনসালটেন্ট ইএনটি

ডাঃ কর্নেল এম মোজাম্মেল হক

কনসালটেন্ট রোগবিদ্যা

ডাঃ মো: আব্দুল বারী

কনসালটেন্ট অনকোলজি

কর্নেল ডাঃ সাদুল্লাহ

কনসালটেন্ট সার্জারি

ডাঃ এহতেশামুল হক

কনসালটেন্ট অনকোলজি

ডাঃ সেলিনা পারভীন

কনসালটেন্ট Gayne & Obs

কর্নেল নাজনীন আরা খান

কনসালটেন্ট Gayne & Obs

ডাঃ রুকসানা করিম

কনসালট্যান্ট বায়োকেমিস্ট্রি

ডাঃ সুলতানা গুলশানা বানু

হিস্টোপ্যাথোলজিস্ট

ডাঃ মেজর শেখ ফিরোজ কবির

অ্যানাস্থেসিওলজিস্টের




আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল


আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল যোগাযোগের ঠিকানা
আহসানিয়া মিশন ক্যান্সার ডিটেকশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার
প্লটM -1/C, বিভাগ -14,
নং-মিরপুর, Dhaka -1206
ফোন: 9008919, 8051618
ফ্যাক্স: 880-2-813010

ই-মেইল: amcgh.mirpur@gmail.com











শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

২টি মন্তব্য:


  1. আপনার সাইটের ডিজাই এবং কন্টেন্ট কলিটি খুবই কার্যকারি। আমি অনেক উপকৃত হয়েছি আপনার সাইট ও কন্টেন্ট থেকে আশা করি অন্যরা উপকৃত হবে ।
    চাইলে আমার সাইটটি ভিজিট করতে পারেন Tips and Tricks

    উত্তরমুছুন

  2. আপনার সাইটের ডিজাই এবং কন্টেন্ট কলিটি খুবই কার্যকারি। আমি অনেক উপকৃত হয়েছি আপনার সাইট ও কন্টেন্ট থেকে আশা করি অন্যরা উপকৃত হবে ।
    চাইলে আমার সাইটটি ভিজিট করতে পারেন Tips and Tricks

    উত্তরমুছুন