মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

২০২১ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২১ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০২১ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকাটি তোমাদের সাথে শেয়ার করছি। এই আর্টিকেলে ২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা বিস্তারিত ভাবে তুলে ধরা হল যেগুলো আগত সকল প্রতিযোগিতা মূলক পরীক্ষাতে খুবই কাজে লাগবে। কাজেই দেরি না করে ঝটপট মুখস্থ করে ফেলুন।   
 
১৯০১ সাল থেকে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের সম্মানে এবং নামানুসারে মোট ছয়টি বিষয়ে (পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি) নোবেল পুরস্কার প্রদান করা হয়ে আসছে। ২০২১ সালে সাহিত্যে, চিকিৎসা, পদার্থবিজ্ঞান, শান্তি, রসায়ন ও অর্থনীতিতে অবদানের জন্য নোবেল জেতেন মোট ১৩ জন ব্যক্তিত্ব।

২০২১ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা নিচে দেওয়া হলোঃ    

২০২১ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীঃ   

২০২১ সালে চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরও নোবেল পুরস্কারে ভূষিত হলেন তিন বিজ্ঞানী। ২০২১ সালে চিকিত্সায় নোবেল পুরস্কার পেলেন ডেভিড জুলিয়াস এবং আর্দেম পাতাপাউসিয়ান ( দুজনেই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা)।

 
২০২১ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ  

২০২১ সালের পদার্থ বিজ্ঞানে  নোবেল পুরস্কার পেয়েছেন মোট তিন জন । প্রাপকরা হলেন –  সাইকুরো  মানাবে (জাপান), ক্লাউস হাসেলম্যান (জার্মানি)  এবং  জর্জিও পারিসি (ইতালি)।

 
২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীঃ 

২০২১সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হলেন আব্দুলরজাক গুরনাহ(তানজানিয়া)
২০২১ সালে রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীঃ   
নোবেল পুরস্কার ২০২১ এ রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান (স্কটল্যান্ড) এবং বেঞ্জামিন লিস্ট (জার্মানি)

২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীঃ  

2021 সালে শান্তিতে নোবেল পুরস্কার যৌথভাবে পেলেন দমিত্রি মুরাতভ (রাশিয়া) এবং মারিয়া রেসা (ফিলিপিন্স)

২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কার বিজয়ীঃ 

২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন  মোট তিন জন অর্থনীতিবিদ তাঁরা হলেন – ডেভিড এডওয়ার্ড কার্ড, গুইডো উইলহেলমাস এবং জোশুয়া ডেভিড অ্যাংরিস্ট ( তিন জনেই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা) 

 
১। প্রশ্নঃ ২০২১ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কে ? তিনি কোন দেশের নাগরিক?  
উত্তরঃ ২০২১ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন আব্দুল রাজাক গুরনাহ
 তিনি হলেন তানজানিয়া নাগরিক।   
 
২। প্রশ্নঃ ২০২১ সালে শান্তিতে নোবেল বিজয়ী কে? 
উত্তরঃ ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার যৌথভাবে পেলেন দমিত্রি মুরাতভ (রাশিয়া) এবং মারিয়া রেসা (ফিলিপিন্স) 
 
৩। প্রশ্নঃ ২০২১ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তারা কোন দেশের নাগরিক? 
উত্তরঃ ২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন  মোট তিন জন অর্থনীতিবিদ তাঁরা হলেন – ডেভিড এডওয়ার্ড কার্ড, গুইডো উইলহেলমাস এবং জোশুয়া ডেভিড অ্যাংরিস্ট ( তিন জনেই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা)  

৪। প্রশ্নঃ ২০২১ সালে পদার্থে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তারা কোন দেশের নাগরিক?  
উত্তরঃ ২০২১ সালের পদার্থ বিজ্ঞানে  নোবেল পুরস্কার পেয়েছেন মোট তিন জন । প্রাপকরা হলেন –  সাইকুরো  মানাবে (জাপান), ক্লাউস হাসেলম্যান (জার্মানি)  এবং  জর্জিও পারিসি (ইতালি)। 

৫। প্রশ্নঃ ২০২১ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন কারা?  তাঁরা কোন দেশের নাগরিক?  
উত্তরঃ নোবেল পুরস্কার ২০২১ এ রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান (স্কটল্যান্ড) এবং বেঞ্জামিন লিস্ট (জার্মানি)। 

৬। প্রশ্নঃ ২০২১ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন কারা? তাঁরা কোন দেশের নাগরিক? 
উত্তরঃ ২০২১ সালে চিকিত্সায় নোবেল পুরস্কার পেলেন ডেভিড জুলিয়াস এবং আর্দেম পাতাপাউসিয়ান ( দুজনেই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা)।

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: