মঙ্গলবার, ২৩ মে, ২০২৩

আজব প্রাণী প্লাটিপাস

আজব প্রাণী প্লাটিপাস
আজব প্রাণী প্লাটিপাস

প্লাটিপাসদের দেখতে হলে যেতে হবে অস্ট্রেলিয়া মহাদেশে। তবে অস্ট্রেলিয়া থাকে বলে ভেবো না তারা সমুদ্রের পাড়ে বা সমুদ্রে থাকে। প্লাটিপাসদের বসবাস সাধারণত নদী নালা খাল বিলে, যেখানে সাদু পানি পাওয়া যায় সেখানেই তারা বাস করতে বেশি পছন্দ করে। তবে সাদু পানিটা যে উৎসেরই হোক না কেন, প্লাটিপাসদের বসবাস পানিতেই, সেখানেই তারা থাকে সেখানেই খায়।   

হাঁসের মতো দেখতে হলেও প্লাটিপাসরা মোটেই পাখি বা মাছ নয়। প্লাটিপাসরা স্তন্যপায়ী। তারা সন্তান প্রসব করে, এবং সন্তানদের দুধ খাওয়ায়।

তবে স্তন্যপায়ীদের মত তাদের দাঁত নেই, ঐ এক ঠোঁটই তাদের সব। সেই ঠোঁট দিয়ে পানির একদম তলা থেকে চামচের মতো শামুক, গুগলি, জেলিফিশ, লার্ভা, কৃমি সব তুলে নিয়ে আসে। সেগুলোর সঙ্গে তুলে আনে নুড়ি আর মাটিও। তারপর সেগুলো ইচ্ছেমতো চিবিয়ে চিবিয়ে খায়। যেহেতু প্লাটিপাসের দাঁত নেই, এই নুড়িগুলোই দাঁত বানিয়ে প্লাটিপাস শক্ত শক্ত খোলস চিবিয়ে ভেতরের মাংসল অংশ খেয়ে ফেলে। কত বুদ্ধি ওদের! 

এত বুদ্ধি শুনে আবার ভেবো না প্লাটিপাসরা খুব বড় কিছু। প্লাটিপাসরা বেশ ছোট এদের শরীর আর মাথা নিয়ে ১৫ ইঞ্চি আর লেজ ৫ ইঞ্চি। মানে পুরোপুরি ২০ ইঞ্চি।  ওদের শরীরটাও মুখের মতোই চ্যাপটা,তবে পানির মধ্যে দিয়ে ওরা খুব সহজেই চলাচল করতে পারে। প্লাটিপাসদের শরীর পুরু বাদামী লোম দিয়ে আবৃত থাকে। আর লোমগুলোও এমন কার্যকরী যে সেগুলো ভেদ করে পানি প্লাটিপাসের শরীরে ঢুকতেই পারে না। এতে প্লাটিপাস সারাদিন পানিতে থাকলেও ঠাণ্ডায় শরীর জমে যায় না। বেশ গরম থাকে।

প্লাটিপাসের সবচেয়ে দারুণ বিষয় হচ্ছে ওদের চঞ্চু। চ্যাপ্টা চঞ্চুর গাঁয়ে অনেকগুলো সংবেদন গ্রহনকারী স্নায়ু থাকে। ফলে পানির আশেপাশে যেখানেই শিকার থাকুক ঠিক  তারা বুঝে ফেলে।

প্লাটিপাসরা ১২-২০ বছর পর্যন্ত বাচে। তবে তাদের জীবনটা নিঃসঙ্গ অবস্থায়, খেয়েদেয়ে ঘুমিয়ে কেটে যায়।


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: