বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

লাল পাণ্ডা সম্পর্কে অজানা তথ্য।

লাল পাণ্ডা সম্পর্কে অজানা তথ্য।

লাল পান্ডা একটি প্রাণী যা পান্ডা পরিবারের স্তন্যপায়ী প্রাণীর অন্তর্গত। নামটি এসেছে লাতিন "আইলরাস ফুলজেন্স" থেকে, যার অর্থ "জ্বলন্ত বিড়াল", "বিড়াল-ভাল্লুক"। ১৩ তম শতাব্দিতে চীনে এই বিস্ময়কর প্রাণীটির সম্পর্কে জানা যায় তবে ইউরোপীয়রা কেবল ১৯ শতাব্দীতে এটি সম্পর্কে জানতে পেরেছিল।

লাল পান্ডাকে প্রায়শই একটি বিড়ালের সাথে তুলনা করা হয় তবে বিড়ালের সাথে খুব কম মিল রয়েছে। যদিও এই প্রজাতির পান্ডাকে ছোট হিসাবে বিবেচনা করা হয় তবে এটি সাধারণ ঘরোয়া বিড়ালের চেয়ে আকারে অনেক বেশি বড়। শরীরের দৈর্ঘ্য প্রায় ৫০-৬০ সেন্টিমিটার এবং লেজ সাধারণত ৫০ সেন্টিমিটার অবধি হয়। পুরুষের ওজন ৩.৮-৬.২ কিলোগ্রাম এবং স্ত্রীদের ওজন প্রায় ৪.২-৬ কিলোগ্রাম পর্যন্ত হয়।

লাল পাণ্ডা সম্পর্কে অজানা তথ্য।

তাদের একটি বড় ফ্লাফি লেজ রয়েছে, যা এই প্রাণীর জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লাল পান্ডার মাথাটি প্রশস্ত কান ছোট এবং বৃত্তাকার। 

পাণ্ডা আকারে ছোট, তবে বেশ শক্তিশালী । লাল পান্ডার রঙটি অস্বাভাবিক এবং খুব সুন্দর। চুলগুলি লাল রঙের পাগুলি সম্পূর্ণরূপে কালো, তবে মাথা সম্পূর্ণরূপে তুষার সাদা। 

বিশ্বজুড়ে ৮৫ টি চিড়িয়াখানায় প্রায় ৩৫০ লাল পাণ্ডা রয়েছে, যেখানে তাদের প্রয়োজনীয় বাসস্থান এবং খাবার সরবরাহ করা হয়।

পান্ডাদের নিজস্ব ভাষা রয়েছে, যা তাদের একে অপরের সাথে যোগাযোগ করতে সহায়তা করে। লাল পান্ডার প্রজনন মৌসুম জানুয়ারিতে। সাধারণত ১২০ দিনের মধ্যে এরা বাচ্চা প্রসব করে। 

নরম বাঁশের অঙ্কুর, বেরি, মাশরুম এবং বিভিন্ন ফল লাল পান্ডার অন্যতম খাবার। ছোট ইঁদুর এবং পাখির ডিম ও খেয়ে থাকে। 

যেহেতু প্রাণীগুলি বেশিরভাগ স্বল্প-ক্যালোরিযুক্ত খাবার খায়, তাই তাদের দেহকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করার জন্য তাদের প্রতিদিন প্রায় 2 কেজি খাবার গ্রহণ করতে হবে।প্রকৃতিতে, লাল পান্ডাগুলি প্রায় 10 বছর বেঁচে থাকে। তবে বন্দি দশায় বা চিড়িয়াখানায় ১৫-২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। 



শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: