বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪

চাকুরীর জন্য সেরা ১০ গার্মেন্টস কোম্পানি।

চাকুরীর জন্য সেরা ১০ গার্মেন্টস কোম্পানি।

বাংলাদেশের অর্থনৈতিক বৃদ্ধির সবচেয়ে বড় একটি দিক হচ্ছে পোশাক তৈরি শিল্প। যা বাংলাদেশকে প্রতি বছর বৈদেশিক মুদ্রায় প্রায় ৪০ বিলিয়ন ডলার রপ্তানি অর্থ প্রদান করে থাকে। বাংলাদেশ পোশাক শিল্প রপ্তানি দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে এইভাবে যদি দিনকে দিন বাংলাদেশ পোশাক শিল্প এগিয়ে যেতে থাকে তাহলে ২০২৪ সালে প্রায় ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে । আজকের এই ভিডিও তে চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি নিয়ে আলোচনা করবো। যেখানে চাকুরী করা যেমন সম্মানের তেমনি ভালো বেতনও পাওয়া যায়। এই সকল তথ্য গুগল ও বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করা হয়েছে কাজেই ১০০% তথ্য নাও মিলতে পারে। তাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আর আপনাদের যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্টস বক্সে লিখে যেতে ভুলবেন না। তো চলুন দেরি না করে শুরু করা যাক। 
 
বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি নাম নিচে উল্লেখ করা হলো:

১। হা-মিম গ্রুপ

দেশের সবচেয়ে বড় শিল্প কারখানা হচ্ছে হা-মিম গ্রুপ। তাদের বাংলাদেশে মোট ২৬ টি পোশাক কারখানা রয়েছে। এই পোশাক উৎপাদন কোম্পানির মালিক মালিকানা হচ্ছে একটি বেসরকারি কোম্পানি। তারা প্রতিবছর প্রচুর পরিমাণে বৈদেশিক ডলার ইনকাম করে।
এই কোম্পানিতে মোট কর্মচারী সংখ্যা রয়েছে ৬০০০০ জনেরও বেশি। এই কোম্পানি যেগুলো তৈরি করে থাকেন তার মধ্যে জিন্স, শার্ট, জ্যাকেট, শাড়ি,অন্যতম। তারা এই পণ্যগুলো বিভিন্ন দেশে রপ্তানি করে  বিভিন্ন দেশ থেকে অনেক পুরস্কার ও অর্জন করেছেন। এই পোশাক উৎপাদন করার প্রধান কারখানাটি ঢাকার তেজগাঁয়ে অবস্থিত। 

২। স্কয়ার ফ্যাশান লিমিটেড 

স্কয়ার ফ্যাশন লিমিটেড এটি হলো আরেকটি বাংলাদেশের খুবই স্বনামধন্য একটি পোশাক শিল্প কোম্পানি। তারা হচ্ছে স্কয়ার গ্রুপ অফ কোম্পানি যাদের বিভিন্ন সংখ্যক টেক্সটাইল পণ্য রয়েছে। তারা বিভিন্ন ধরনের গার্মেন্টস পণ্য উৎপাদন করে থাকে। তারা বাংলাদেশের পাশাপাশি পুরো বিশ্বকে তাদের পণ্যগুলো আদান প্রদান করে থাকেন। এই উৎপাদনকারী পণ্য সংস্থার ও দৃষ্টিভঙ্গি গ্রাহকের চাহিদা অনেক বেশি। এই পোষাক কোম্পানি  ঢাকার উত্তরায় অবস্থিত।

৩। বেক্সিমকো( টেক্সটাইল কোম্পানি ) 

বেক্সিমকো হচ্ছে বাংলাদেশের খুবই সুনামধন্য ও জনপ্রিয় পোশাক তৈরি কোম্পানি। তারা তাদের গার্মেন্টস কোম্পানিতে বিভিন্ন ফ্যাশন ডিজাইনের কাপড় তৈরি করে থাকেন। এই গার্মেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি স্থাপিত হয় ১৯৯৭ সালে ঢাকা ধানমন্ডিতে। এবং এই কোম্পানিটির কারখানা রয়েছে ঢাকা সাভারে। 

৪। ডিবিএল লিমিটেড

ডিবিএল গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষ স্থানীয় পোশাক তৈরি এবং টেক্সটাইল উৎপাদনকারী কোম্পানি। তাদের কোম্পানি বাংলাদেশ নিউ এয়ার কোম্পানির নামে পরিচিত লাভ করেছে। বর্তমানে এই কোম্পানিটির মোট কর্মচারীর সংখ্যা, ৪০ হাজারেরও বেশি। তারা তাদের উৎপাদনকারী পণ্য আন্তর্জাতিক বাজারে এবং বৈদেশিক বাজারে রপ্তানি করে থাকে। তাদের কোম্পানিটি অবস্থিত, ঢাকা কাওরান বাজারে। 

৫। ফকির গ্রুপ

ফকির গ্রুপ হচ্ছে বাংলাদেশের আরেকটি শীর্ষ স্থানীয় রপ্তানি মুখী পোশাক তৈরি কারী কোম্পানি লিমিটেড। তারা বিভিন্ন কাপড়ের লেভেল ডিজাইন ও ম্যানুফ্যাকচারিং এবং নিউ গার্মেন্টস সহ তাদের সেবা প্রতিষ্ঠান রয়েছে। এই উৎপাদনকারী কোম্পানি বা প্রতিষ্ঠানের ফ্যাক্টরি হচ্ছে, ঢাকা নারায়ণগঞ্জ অবস্থিত।

৬। স্ট্যান্ডার্ড গ্রুপ লিমিটেড

স্ট্যান্ডার্ড গ্রুপ লিমিটেড বাংলাদেশের একটি স্থানীয় পোশাক তৈরি কারি শিল্প কোম্পানি যা বাংলাদেশের স্থাপিত করা হয় ১৯৮৫ সালে ঢাকায়। এছাড়াও তারা নৃত্য স্থানীয় পোশাক তৈরি কোম্পানি যাদের ঢাকা শহরে মোট বারোটি পোশাক তৈরি শিল্প কারখানা রয়েছে। বর্তমানে এই পোশাক শিল্প কাজের জন্য ৪৫ হাজার কর্মচারী রয়েছেন। 

৭। এপিলিয়ন গ্রুপ

এপিলিয়ন গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক। কোম্পানীটি 1984 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর থেকে এটি বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের মধ্যে অন্যতম হয়ে উঠেছে। এপিলিয়ন গ্রুপের 60,000 জনের বেশি লোক রয়েছে এবং 100 টিরও বেশি দেশে রপ্তানি করে।

৮। আকিজ টেক্সটাইল মিলস লি.

আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড বাংলাদেশের পোশাক শিল্পের একটি প্রধান অন্যতম কোম্পানি। কোম্পানীটি 1987 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এরপর থেকে এটি বাংলাদেশের সবচেয়ে বড় পোশাক রপ্তানিকারকদের একটিতে পরিণত হয়েছে। আকিজ টেক্সটাইল মিলস লিমিটেডের 30,000 জনের বেশি লোক রয়েছে এবং 100 টিরও বেশি দেশে রপ্তানি করে। 

৯। পালমাল গ্রুপ 

পালমাল গ্রুপ বাংলাদেশের পোশাক শিল্পের একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করেছে। কোম্পানীটি 1989 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর থেকে এটিও বাংলাদেশের অন্যতম বৃহত্তম পোশাক রপ্তানিকারক হয়ে উঠেছে। পালমাল গ্রুপে ২০,000 জনেরও বেশি লোক রয়েছে এবং 100 টিরও বেশি দেশে রপ্তানি করে। 

১০। এশিয়ান অ্যাপারেলস লিমিটেড 

এশিয়ান অ্যাপারেলস লিমিটেড বাংলাদেশের চট্টগ্রাম বিভাগে চট্টগ্রাম ইপিজেডে কোম্পানিটি অবস্থিত। তারা তাদের কোম্পানিতে বিভিন্ন জিনিস তৈরি করে থাকেন যেগুলো তাদের গ্রাহককে খুবই পছন্দ করে থাকে । তারা ওয়ারশিং কাপড়, শাড়ি, থ্রি পিস, প্যান্ট, শার্ট, লুঙ্গি, ইত্যাদি উৎপাদন করে থাকেন। এই কোম্পানিতে মোট কর্মচারীর সংখ্যা রয়েছে ৩৫ হাজার এর অধিক।


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: