শুক্রবার, ২৪ মে, ২০২৪

অদ্ভুত প্রাণী টেনরেক

অদ্ভুত প্রাণী টেনরেক

টেনরেক মাদাগাস্কারে পাওয়া একটি ছোট অদ্ভুত সুন্দর একটি প্রাণী। এরা মূলত কাঁটাযুক্ত টেনরিসিডাই Tenrecidae পরিবারের অন্তর্গত। এদের প্রাকৃতিক আবাসস্থল মাদাগাস্কারের উত্তর এবং পূর্ব অংশে গ্রীষ্মমন্ডলীয় নিম্নভূমি বৃষ্টি বনে। মাদাগাস্কারের ভারত মহাসাগর দ্বীপেই মূলত এরা বাস করে।   

টেনরেক ছোট ছোট গর্ত করে বাসা তৈরি করে এবং গর্তের মধ্যেই বসবাস করে। সাধারণত তাদের গর্তগুলো পানির উৎসের কাছেই রাখে এবং এবং গর্তগুলো পাতা দিয়ে ঢেকে রাখে যাতে তাদের কেউ ক্ষতি করতে না পারে।   

এদের  শরীরের গড় আকার হল দৈর্ঘ্য ১৪০ মিমি (৫.৫ ইঞ্চি) তবে প্রাপ্তবয়স্কদের সর্বোচ্চ ১৭২ মিমি (৬.৮ ইঞ্চি) পর্যন্ত বৃদ্ধি পাওয়ার রেকর্ড করা হয়েছে। এই প্রজাতির প্রাপ্তবয়স্কদের  শরীরের  ওজন ১২৫ থেকে ২৮০ গ্রাম পর্যন্ত হতে পারে। এই প্রজাতির গায়ে হলুদ বা -বাদামী ডোরা বিশিষ্ট কালো কাঁটাযুক্ত পেলজ রয়েছে ।  এদের সমস্ত শরীর কাঁটাযুক্ত পেলজ দ্বারা আবৃত। কোন প্রাণী এদের আক্রমণ করলে তাদের শরীরে সমস্ত কাঁটা মেলে ধরে। এভাবেই তারা নিজেদেরকে আত্মরক্ষা করে।  

টেনরেক দিনে এবং রাতে উভয় সময়ে সক্রিয় থাকে। এরা সাধারণত মাটি খুঁচে কেঁচো খায় এছাড়ার বিভিন্ন ধরণের অমেরুদণ্ডী প্রাণীদেরও শিকার করে খায়। এমনকি তারা ফল খেতেও সক্ষম। 
স্থানীয় খাদ্য সরবরাহ এবং তাপমাত্রার উপর নির্ভর করে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এদের প্রজনন ঘটে। গর্ভধারণের সময়কাল ৫৮ দিন স্থায়ী হয় এবং একটিমহিলা টেনরেক সাধারণত ৪ থেকে ৫ বছরের মধ্যে বাচ্চা জন্ম দিতে সক্ষম হয়। 

ক্রমাগত বন উজাড়ের কারণে এই টেনরেকগুলি প্রাথমিকভাবে তাদের প্রাকৃতিক বাসস্থানের ক্ষতির কারণে হুমকির সম্মুখীন, যেমনটি মাদাগাস্কার অঞ্চলের অন্যান্য অনেক প্রাণীও এখন হুমকির মুখে। বর্তমানে এই প্রজাতিটি খাদ্যের জন্যও শিকার করা হচ্ছে।

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: