শুক্রবার, ২৪ মে, ২০২৪

ডিম উৎপাদনে সেরা ৬ টি হাঁসের জাত।

ডিম উৎপাদনে সেরা ৬ টি হাঁসের জাত।

ডিম উৎপাদনে সেরা ৬ টি হাঁসের জাত।

বিশ্বব্যাপী অনেক হাঁসের জাত থাকলেও আমাদের দেশে কয়েকটি হাঁসের জাত দেখা যায়। আমাদের দেশে প্রাপ্ত জাতগুলির মধ্যে বেশিরভাগই সংকর জাতের। কারন আমদের দেশে খোলামেলা পদ্ধতিতেই বেশি হাঁস পালন করা হয়। এর ফলে জাতের সঠিক বৈশিষ্ট ধরে রাখা কষ্টসাধ্য হয়ে যায়। তবে বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে সঠিকভাবে হাঁসের জাত সংরক্ষনের চেষ্টা চলছে।  
  
হাঁসের জাতঃ

আমাদের দেশে সাধারণত ডিম উৎপাদনের জন্য হাঁস পালন করা হলেও মাংস উৎপাদনের জন্যও পালন করা হয়।  আমাদের দেশে ডিম উৎপাদনের জন্য খাকি ক্যাম্বেলের নাম বেশি শোনা যায়। তবে ডিমের জন্য সবথেকে উপযুক্ত জাত হল জিংডিং হাঁস। এরা বছরে প্রায় ৩০০ ডিম দিতে পারে। এছাড়াও খাকি ক্যাম্পবেল ও ইন্ডিয়ান রানার হাঁস ডিমের জন্য বেশ জনপ্রিয়। 
  
সাধারনত বেইজিং বা পেকিন জাতের হাঁস মাংস উৎপাদনের জন্য পালন করা হয়। এর পাশাপাশি আমাদের দেশের গ্রাম অঞ্চলে চীনা হাঁস বা মাসকোভি হাঁস পালন ব্যাপক জনপ্রিয়। 
চলুন এবার জেনে নেওা যাক সেরা ৬ টি হাঁসের জাতের নাম।
             
১। জিংডিং ডিম উৎপাদন

    বছরে ডিমের সংখ্যা= ২৫০-৩০০
    শারিরিক ওজন = ১.৬-২.২ কেজি

২। খাকি ক্যাম্পবেল
   বছরে ডিমের সংখ্যা= ২৫০-৩০০
    শারিরিক ওজন = ১.৮-২.৫ কেজি

৩।ইন্ডিয়ান রানার
    বছরে ডিমের সংখ্যা= ২৫০-৩০০
    শারিরিক ওজন = ১.৫-২.২ কেজি

৪।বেইজিং বা পিকিং
     বছরে ডিমের সংখ্যা= ১৫০
      শারিরিক ওজন = ২.৫-৫.০ কেজি

৫। মাস্কোভি বা চীনা হাঁস
      বছরে ডিমের সংখ্যা= ১২০
      শারিরিক ওজন = ৩-৮ কেজি

৬। দেশি ডিম+মাংস উভয়
      বছরে ডিমের সংখ্যা= ৮০-১২০
      শারিরিক ওজন = ২-২.৫ কেজি 

কোন জাতের হাঁস বেশি ডিম দেয়ঃ 

হাঁস পালনের ক্ষেত্রে সবার মনেই একটা প্রশ্ন থাকে, কোন জাতের হাঁস বেশি ডিম দেয়? এর উত্তর হচ্ছে জিংন্ডিং ও খাকি ক্যাম্পবেল হাঁস। এরা প্রায় ৮৫% পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে ডিমের প্রডাকশন ভালো ব্যাবস্থাপনার উপর নির্ভর করে। ইন্ডিয়ান রানার হাঁসও বেশ ভালো ডিম পারে।

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: