সোমবার, ৯ এপ্রিল, ২০১৮

প্রজাপতি মাছ অবিকল প্রজাপতির মত উড়ে।

 প্রজাপতি মাছ অবিকল প্রজাপতির মত উড়েঃ

প্রজাপতি মাছ অবিকল প্রজাপতির মত উড়ে।
প্রজাপতি মাছ-http://www.topbanglapages.com/
প্রজাপতির মাছটি সাধারণত সামুদ্রিক মাছের একটি ছোট আকারের প্রজাতি, যা ক্রান্তীয় এবং উপজাতীয় জলে পাওয়া যায়, মূলত প্রবালদ্বীপগুলির কাছাকাছি। প্রজাপতি মাছটি তার উজ্জ্বল রঙীন শরীর এবং বিস্তৃত চিহ্নগুলির জন্য সুপরিচিত।প্রজাপতি মাছের ১০০ টিরও বেশি বিভিন্ন প্রজাতি রয়েছে যা আটলান্টিক, ভারতীয় ও প্রশান্ত মহাসাগর জুড়ে বিতরণ করা হয়েছে, যার মানে প্রজাপতি মাছটি (সামুদ্রিক) মাছের লবণাক্ত মাছ।

গড় প্রজাপতি মাছ মোটামুটি ছোট এবং প্রায় ৪ বা ৫ইঞ্চি দৈর্ঘ্য বৃদ্ধি পায়। তবে প্রজাপতির মাছের কিছু প্রজাতি 8 ইঞ্চি (২0 সেমি) দীর্ঘ বৃদ্ধি পায় এবং কিছু প্রজাপতি মাছের মানুষ ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পায় বলে জানা যায়।প্রজাপতি মাছ একটি ভাল রাখা অ্যাকোয়ারিয়ামে ১০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে তবে বন্যায় প্রায় ৭ বছর বয়সে পৌঁছে যাবে। প্রজাপতি মাছটি রাখা কঠিন মাছ কারণ এটি নিয়মিত এবং নিবিড় পর্যবেক্ষণের জন্য খুব নির্দিষ্ট জল অবস্থার প্রয়োজন এবং তাই প্রজাপতির মাছ বন্যার নির্দিষ্ট জলের অবস্থানে পাওয়া যায়।

প্রজাপতি মাছ সামুদ্রিক angelfish সঙ্গে সবচেয়ে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত যা রঙের অনুরূপ কিন্তু সামুদ্রিক angelfish প্রায়ই প্রজাপতি মাছ চেয়ে আকারে অনেক বড়। বাটারফ্লাই মাছটি তাদের শরীরের গাঢ় দাগ দ্বারা অন্ধকারাচ্ছন্ন, তাদের চোখের চারপাশে গাঢ় ব্যান্ড দ্বারা এবং প্রজাপতির মুখের মুখটি angelfish এর মুখের চেয়ে আরও বেশি নকশা দিয়ে আঁকা।

বাটারফ্লাই মাছ সারা দিনের মধ্যে খাবার খায় এবং রাতে প্রবাল শৈবালের মধ্যে বিশ্রাম নেয়। প্রজাপতির মাছের বেশিরভাগ প্রজাতি জল, প্রবাল এবং সমুদ্রের অ্যানোমোনগুলিতে প্ল্যাংক্টনকে খায় এবং মাঝে মাঝে ছোট ক্রাস্টেস্যান্সগুলিতে নষ্ট করে। প্রজাপতির মাছের বড় প্রজাতিগুলি মোটামুটি একক বা তার দলবদ্ধভাবে ঘোরাঘুরি করে।স্ন্যাপার, ঈল এবং হাঙ্গারের মতো মাছ সহ বেশ কয়েকটি বড় শিকারী দ্বারা প্রজাপতি মাছ শিকার হয়। প্রজাপতির মাছটি আকারে ছোট, কারণ এটি বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য এবং নিজেকে রোধ করার জন্য প্রবালের ভেতরে সহজে ঢুকে যায়।
প্রজাপতি মাছ অবিকল প্রজাপতির মত উড়ে।
butterfly fish-http://www.topbanglapages.com/
বাটারফ্লাই মাছ তাদের ডিমকে পানিতে ফেলে দেয় যা প্ল্যাঙ্কটনের অংশ হিসাবে তৈরি হয় (এটি কারণে যে অনেক প্রজাপতি মাছের ডিম প্ল্যান্টনে বসবাসকারী প্রাণীদের দ্বারা অকস্মাৎ খেয়ে যায়)। যখন ডিমগুলি ছিঁড়ে যায়, শিশুর প্রজাপতি মাছ (ফ্রাই নামে পরিচিত) তাদের দেহে বর্মযুক্ত প্লেটগুলি বিকাশ করে। বাটারফ্লাই মাছের গড় জীবদ্দশায় ৮ থেকে ১০ বছর থাকে যদিও বড় বড় প্রজাপতির মাছ প্রজাতিগুলি পুরোনো হওয়ার জন্য পরিচিত।বর্তমানে, প্রজাপতি মাছটি একটি বিপন্ন প্রাণী হিসাবে বিবেচিত হয়, কারণ প্রজননের অভাব,পানি দূষণ এবং বাসস্থানের ক্ষতির কারণে হুমকির মুখে পড়ে।

বিস্তারিত  জানতে নিচের ভিডিও টি দেখুনঃ

 


শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: