মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮

যেভাবে পুরানো কম্পিউটার নতুন করবেন।

দুই চার বছর আগে হয়তবা শখের বসে একটি কম্পিউটার কিনেছিলেন। পরবর্তী সময়ে যখন সেটিকে আউট ইনকাম অথবা পেশাদার কোন কাজে কম্পিউটার ব্যবহার শুরু করেছেন। তখন আপনার কম্পিউটারে যে গতির প্রয়োজন সেই গতি পাচ্ছেন না। আসল কথা আপনার কম্পিউটারের কার্যক্ষমতা কমে গেছে।  এখন আপনি কি করবেন আবার নতুন করে কম্পিউটার কিনবেন?না তার আর দরকার নেই আপনি ইচ্ছা করলেই সেই কম্পিউটারকে নতুন করে নিতে পারেন। কিছু নতুন যন্ত্র পরিবর্তন করে নিলেই আপনার কম্পিউটার নতুন হয়ে যাবে। আসুন আজকে এই বিষয় নিয়ে কিছু আলোচনা করি।
যেভাবে পুরানো কম্পিউটার নতুন করবেন

কম্পিউটারের নতুন যন্ত্রাংশ পরিবর্তন করার আগে হার্ডডিস্ক ড্রাইভের ধারণ ক্ষমতা, র‍্যামের ধারণ ক্ষমতা, প্রসেসরের কার্যক্ষমতা, গ্রাফিক্স কার্ড আছে কিনা, মাদারবোর্ড কোন প্রজন্মের ইত্যাদি বিষয়গুলো তালিকা করে নিবেন। এই সকল তথ্যগুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমে, সিস্টেম ইনফরমেশন অথবা অ্যাপলের ম্যাক ওএসে  "আবউট দিস ম্যাক অপশন" থেকে পাওয়া যাবে। আর সতর্কতা হিসেবে কম্পিউটারে প্রয়োজনীয় তথ্যগুলো পোর্টেবল হার্ডডিস্ক ড্রাইভ বা ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করে নিতে হবে।
আমি মনে করি কম্পিউটারে গতি বাড়াতে হলে সবচেয়ে সহজ সমাধান হল র‍্যাম পরিবর্তন করা অথবা আরও অতিরিক্ত র‍্যাম যোগ করা। এতে করে আপনি অতিরিক্ত সফটওয়ার ব্যবহার করলেও সমস্যা হবে না। তবে র‍্যাম ইন্সটল করার সময় কম্পিউটারের সিস্টেমের সাথে মিল আছে কিনা সেটি খেয়াল করতে হবে।কম্পিউটারে নতুন প্রজন্মের হার্ডডিস্ক যোগ করে এর কার্যক্ষমতা ও ধারণক্ষমতা বাড়িয়ে নেওয়া যায়। নতুন প্রজন্মের হার্ডডিস্কগুলো খুব সহজেই এবং দ্রুত ডেটা প্রক্রিয়া করতে পারে। আপনি ইচ্ছা করলেই বদলে নিতে পারেন প্রসেসর। তবে প্রসেসর পরিবর্তন করাটা একটু ব্যয়সাপেক্ষ। এছাড়াও প্রসেসর পরিবর্তনের সাথে মাদারবোর্ড পরিবর্তন করে নিতে পারেন। আবার ভিডিও ও ছবি দেখার জন্য অথবা গেম খেলার জন্য গ্রাফিক্স কার্ড বদলে নিলে ভালো হয়।
যেভাবে পুরানো কম্পিউটার নতুন করবেন

কম্পিউটারের যন্ত্রাংশ পরিবর্তনের সময় এসকল বিষয়ে যারা দক্ষ তাদের কাছ থেকে অবশ্যই পরামর্শ নিবেন। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্যগুলো আরও ভালোভাবে জেনে নিবেন। কোন যন্ত্রাংশ গুলো গুনগত মান সম্পন্ন সেগুলো বিস্তারিত জেনে বুঝে তারপর কম্পিউটারে নতুন যন্ত্রাংশ গুলো স্থাপন করবেন। আশা করি এসকল নিয়ম গুলো অনুসরণ করলে আপনার কম্পিউটার আগের তুলনাই অনেক ফাস্ট হয়ে যাবে।
লেখকঃ
ইশতিয়াক আহমেদ ( কম্পিউটার বিশেষজ্ঞ) 

শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: