২০১৯ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা।

২০১৯ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা, নোবেল পুরস্কার ২০১৯,  নোবেল পুরষ্কার বিজয়ী ২০১৯ , সমস্ত নোবেল পুরস্কার ২০১৯, অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯ , পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯,  রসায়নে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯, শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯, চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯, সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ২০১৯,  নোবেল পুরষ্কার  2019  তালিকা,নোবেল পুরষ্কার 2019 বিজয়ীদের তালিকা
আজ থেকে শুরু হতে যাচ্ছে ২০১৯ সালের সকল নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা ঘোষণা। বিভিন্ন বিষয়ের নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী আজ ৭ই অক্টোবর বাংলাদেশ সময় বিকেল স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, ৮ অক্টোবর বিকেল পৌনে ৪টায় ৩.৩০ মিনিটে দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৩.৪৫ মিনিটে রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫.০০ টায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবেন। 
১৪ অক্টোবর বাংলাদেশি সময় বিকেল ৩.৪৫ মিনিটে রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে দ্য ব্যাংক অব সুইডেনের দেওয়া বিকল্প নোবেল পুরস্কারখ্যাত অর্থনীতির বিজয়ীর নাম। 
ঐতিহ্যগতভাবে এবং অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে কখনই জানানো হয় না। কিন্তু এ বছর সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও জানানো হয়েছে, যা নোবেল পুরস্কারের ইতিহাসে এটিি সর্বপ্রথম। 
১৯০১ সাল থেকে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের সম্মানে মোট ছয়টি বিষয়ে (পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি) নোবেল পুরস্কার প্রদান করা হয়ে আসছে। ২০১৯ সালে চিকিৎসা, পদার্থবিজ্ঞান, শান্তি, রসায়ন ও অর্থনীতিতে অবদানের জন্য নোবেল জেতেন মোট ১৪ জন ব্যক্তিত্ব। ২০১৯ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা নিচে আলোকপাত করা হলো।

২০১৯ সালে সকল নোবেল বিজয়ীদের তালিকা নিচে দেওয়া হলোঃ 

#২০১৯ সালে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- জিম পিবল্‌স, মিশেল মাইয়র ও দিদিয়ে কেলোজ।

#২০১৯ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- জন বি. গুডএনাফ, আকিরা ইয়োশিনো ও এম. স্ট্যানলি হুইটিংহ্যাম। 

#২০১৯ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- উইলিয়াম কায়েলিন জুনিয়র, পিটার জে. র‍্যাটক্লিফ ও গ্রেগ এল. সেমেনজা। 

#২০১৯ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্তের দুফ্লো ও মাইকেল ক্রেমার। 

#২০১৯ সালে সাহিত্যে নোবেল বিজয়ী হয়েছেন তিনি হলেন পিটার হ্যান্ডকে।

#২০১৯ সালে শান্তিতে নোবেল বিজয়ী হয়েছেন তিনি হলেন আবি আহমেদ। 


প্রশ্নঃ ২০১৯ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কে ? তিনি কোন দেশের নাগরিক? 

উত্তরঃ ২০১৯ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন পিটার হান্টকা
জার্মানভাষী অস্ট্রীয় সাহিত্যিক। তিনি হলেন অস্ট্রিয়ার নাগরিক। 

প্রশ্নঃ ২০১৯ সালে শান্তিতে নোবেল বিজয়ী কে? তিনি কোন দেশের নাগরিক? 

উত্তরঃ ২০১৯ সালে শান্তিতে নোবেল বিজয়ী হয়েছেন আবি আহমেদ। তিনি হলেন ইথিওপিয়ার নাগরিক। 

প্রশ্নঃ ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন কারা? 

উত্তরঃ ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্তের দুফ্লো ও মাইকেল ক্রেমার। 

প্রশ্নঃ ২০১৯ সালে পদার্থে নোবেল বিজয়ী হয়েছেন কারা?

উত্তরঃ ২০১৯ সালে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- জিম পিবল্‌স, মিশেল মাইয়র ও দিদিয়ে কেলোজ।
 প্রশ্নঃ ২০১৯ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন কারা? 

উত্তরঃ ২০১৯ সালে রসায়নে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- জন বি. গুডএনাফ, আকিরা ইয়োশিনো ও এম. স্ট্যানলি হুইটিংহ্যাম। 

প্রশ্নঃ ২০১৯ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন কারা?

 উত্তরঃ ২০১৯ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন ৩ জন তাঁরা হলেন- উইলিয়াম কায়েলিন জুনিয়র, পিটার জে. র‍্যাটক্লিফ ও গ্রেগ এল. সেমেনজা। 

No comments

Powered by Blogger.