চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

আপনি কি একটি চাকরি খুঁজছেন? আপনি কি জানেন বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানির নাম কি? আমি আজকে এই ভিডিও তে বাংলাদেশের র‍্যাঙ্কিংকের ভিত্তিতে  সেরা ১০ টি কোম্পানির নাম তুলে ধরবো। এই সকল কোম্পানি গুলোতে চাকরি করা যেমন সম্মানের তেমনি  ভাল বেতনও রয়েছে। আমি পূর্বে এমন একটি ভিডিও করেছিলাম কিন্তু সেখানে প্রচুর পরিমাণে কমেন্ট আসছে। সেই ভিডিও এর কমেন্টে বেশ কিছু কোম্পানির নাম  সামনে চলে এসেছে। আপনারা সেই ভিডিও টি ডেসক্রিপশন বক্স থেকে দেখে নিবেন। তবে শতভাগ সঠিক ভাবে এই তালিকা করা সম্ভব নয়। কোম্পানির সুনাম, বাজারে পণ্যের মান, জনবল এর ভিত্তিতে এই তালিকাটি গুগল, ফেসবুক, লিঙ্কদিন ও বিভিন্ন সোর্স থেকে নিজস্ব গবেষনায় এই ভিডিও টি করা হয়েছে।  চলুন শুরু করা যাক।


বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

  1. বসুন্ধরা গ্রুপ
  2. যমুনা গ্রুপ
  3. আকিজ গ্রুপ
  4. বেক্সিমকো
  5. স্কয়ার
  6. আবুল খায়ের কোম্পানী
  7. এ সি আই
  8. নাভানা
  9. আর এফ এল কোম্পানী
  10. পারটেক্স

১। বসুন্ধরা গ্রুপঃ

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

বাংলাদেশের একটি অন্যতম বড় ও সেরা কোম্পানী হচ্ছে বসুন্ধরা গ্রুপ। দেশ ও মানুষের জন্য এই স্লোগান নিয়ে ১৯৮৭ সালে যাত্রা শুরু করে । প্রথম পর্যায়ে যখন তারা সফল হতে শুরু করে তারপর থেকেই নতুন নতুন সেক্টরে তারা বিনোয়োগ করতে থাকে। বসুন্ধরা গ্রুপ যেসব বিভাগে তাদের ব্যবসা পরিচালনা করে তার সংক্ষিপ্ত তালিকা নিন্মে দেওয়া হল।

  • বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেড
  • বসুন্ধরা পেপার মিলস্‌
  • বসুন্ধরা টিস্যু
  • বসুন্ধরা সিমেন্ট স্যাগ প্ল্যান্ট
  • মেঘনা সিমেন্ট
  • বসুন্ধরা স্টিল
  • বসুন্ধরা এলপি গ্যাস
  • বসুন্ধরা লজিস্টিক্‌স
  • বসুন্ধরা টেকনোলজিস
  • বিএনডিবিল সহ অনেক প্রতিষ্ঠান।
বসুন্ধরা গ্রুপের সর্বশেষ সংযোজন হচ্ছে “East West Media Group Ltd” যা ২০০৯ সালের প্রতিষ্ঠিত হয়। শুধু তাই নয় ২০১৬ সালে বসুন্ধরা গ্রুপের এই প্রতিষ্ঠানটি সর্বোচ্চ কর দেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পুরস্কৃত হয়। এই East West Media Group Ltd এর অধীনে কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ইংলিশ কাগজ ডেইলী সান, অনলাইন পোর্টাল বাংলানিউজ২৪ ডট কম, নিউজ২৪ নামে এইচডি স্যাটেলাইট সংবাদ চ্যানেল রয়েছে। রেডিও ক্যাপিটাল নামে ঢাকাকেন্দ্রিক এফএম রেডিও স্টেশনও আছে তাদের।বসুন্ধরা গ্রুপে সব মিলিয়ে ২৫ হাজার অধিক মানুষ কর্মরত আছে। বাংলাদেশের সেরা কোম্পানী তালিকায় বসুন্ধরা গ্রুপ অন্যতম শীর্ষ নাম্বারে আছে।


২। যমুনা গ্রুপঃ

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

যমুনা গ্রুপ হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ কোম্পানি গুলোর মধ্যে একটি। মো: নুরুল ইসলাম বাবুল ১৯৭৪ সালে যমুনা গ্রুপ প্রতিষ্ঠা করেন। যমুনা গ্রুপের অন্যতম সেরা ব্যবসা ক্ষেএ বাংলাদেশের সর্ববৃহৎ শপিং মল যমুনা ফিউচার পার্ক প্রায় ৪,১০০,০০ বর্গফুট আয়তনের যা কিনা দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিং মল হিসাবে পরিচিত।যমুনা গ্রুপের অনেক উল্লেখযোগ্য কোম্পানির রয়েছে যেমন যুগান্তর পত্রিকা, যমুনা টেলিভিশন, যমুনা সিটি, নিউ উত্তরা মডেল টাউন, যমুনা ডিনিমস, শামীম কম্পোজিট, যমুনা ইলেকট্রনিক্স সহ গার্মেন্টস প্রতিষ্ঠানের মালিক।


৩। আকিজ গ্রুপঃ

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

আজ থেকে প্রায় ৭৮ বছর আগে, ১৯৪০ সালে শেখ আকিজউদ্দিন প্রতিষ্ঠা করেন বাংলাদেশর অন্যতম সেরা কোম্পানি আকিজ গ্রুপ। আজ প্রায় ৩৫০০০ মানুষ আকিজ গ্রুপের সাথে কর্মরত। বাংলাদেশের সর্বোচ্চ করদাতা হিসাবে এই প্রতিষ্ঠানের সুনাম আছে। আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা শেখ আকিজউদ্দিনের জীবনী তরুন উদ্যোক্তাদের কাছে এক বিশাল অনুপ্রেরনা।

বিড়ি, সিমেন্ট, অটোমোটিভ ইন্ডাষ্ট্রিজ, গ্যাস কোম্পানি, গ্যাস স্টেশন, হোটেল, ম্যাচ ফ্যাক্টরি, জুট মিলস, জর্দা ফ্যাক্টরি, রাইস মিল, সিরামিক, সিকিউরিটিজ, গার্মেন্টস সহ নানা মুখী ব্যবসার মাধ্যে আজকে আকিজ গ্রুপ সেরা কোম্পানির একটি।


৪। বেক্সিমকোঃ 

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

১০০ অধিক দেশে রপ্তানি করা হয় বেক্সিমকোর নানা পণ্য। বাংলাদেশের সেরা কোম্পানীর মধ্যে বেক্সিমকো গ্রুপ অন্যতম। ১৯৭২ সালে সালমান এফ রহমান এবং তার ভাই মিলেই এই কোম্পানী প্রতিষ্ঠা করেন।

শেয়ার বাজার বিনিয়োগ, ব্যাংকিং ও অর্থনীতি, ফার্মাসিউটিক্যাল,  গার্মেন্টস, গণমাধ্যম, আইটি সব বিভাগেই বেক্সিমকো রয়েছে। বেক্সিমকো মালিকানাধীন কিছু উল্লেখযোগ্য কোম্পানির নাম না লিখলেই নয়। তারা হচ্ছে বেক্সিমকো ফার্মা, শাইনপুকুর সিরামিকস, আইএফআইসি ব্যাংক, ইনডিপেনডেন্ট টেলিভিশন, নিউজ পেপার দ্য ইনডিপেনডেন্ট, ক্রিকেট ফ্রাঞ্চাইজ ঢাকা ডায়নামাইটস, ওয়েস্টিন হোটেলস বাংলাদেশ বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

জনবল নিয়োগেও তারা সেরা। বর্তমানে এই কোম্পানীতে ৭০০০০+ কর্মচারী নিয়োজিত আছে। তাই বলা যায় দেশের আর্থিক উন্নয়নে বেক্সিমকো অন্যতম সেরা কোম্পানী।


৫। স্কয়ারঃ

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি। 
বাংলাদেশের ঔষধ শিল্পের যে কোম্পানীটি সকলের কাছে সেরা তা হল স্কয়ার কোম্পানী। ঔষধের গুনগত মান ভাল হওয়ায় সকলের কাছে এটি খুবই জনপ্রিয় একটি কোম্পানী। তাছাড়া শুধু বাংলাদেশেই নয়, বিশে^র বহু দেশের মধ্যেও অনেক সুনাম অর্জন করেছে এই কোম্পানী। তাই বৈদেশিক আয়ের ক্ষেত্রে এই কোম্পানী সবার সেরা।

স্কয়ার গ্রুপের যেসকল উল্লেখযোদ্য প্রতিষ্ঠান আছে তা হলো স্কয়ার ফার্মাসিউটিক্যাল্‌স লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, মাছরাঙ্গা টিভি, শেলটেক, স্কয়ার অ্যাগ্রো লিমিটেড, স্কয়ার টেক্সটাইল্‌স লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। তাদের উল্লেখযোদ্য আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি



৬। আবুল খায়ের কোম্পানীঃ 
 

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

আবুল খায়ের গ্রুপ বাংলাদেশের সেরা কোম্পানী গুলোর মধ্যে অন্যতম। এটিকে সবাই তামাক পন্য বিপনন কোম্পানী হিসেবে জানলেও এর পাশাপাশি তারা ভোগ্য পন্য, সিমেন্ট, ইস্পাত, সিরামিক, মার্বেল এবং শিপিং ব্যবসার কার্যক্রমও পরিচালনা করে থাকে।

৭। এ সি আইঃ 

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

বাংলাদেশের সেরা গ্রুপ অফ কোম্পানীর মধ্যে এসিআই অন্যতম। এটি ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত হয়। জনাব এম আনিস উদ দৌলা এই কোম্পানীর মালিক। বর্তমানে এটি তিনটি বিভাগ নিয়ে কাজ করে। বিভাগ গুলো হলো ফার্মাসিউটিক্যালস, কনসিউমার ব্র্যান্ডস এবং কৃষি শিল্প সংক্রান্ত।


৮। নাভানাঃ  

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

পন্য এবং প্রকল্প বিপনন, নির্মাণ ও রিয়েল এস্টেট বিজনেস, আন্তর্জাতিক বানিজ্য এবং আরও বিপনন পন্যের উৎপাদন করে থাকে এই নাভানা গ্রুপ। বর্তমানে এই কোম্পানীর মালিক হচ্ছে শফিউল ইসলাম এবং তার অধিনেই এই গ্রুপের সকল কাজ সম্পন্ন হচ্ছে।

৯। আর এফ এল কোম্পানীঃ 

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

আরএফএল যার পূর্ণ নাম রংপুর ফাউন্ড্রি লিমিটেড। প্রাণ কোম্পানীর নাম মুখে আসলেই আমরা সবাই বুঝে থাকি বিভিন্ন ফলমূল আর শাকসবজি প্রক্রিয়াজাতকরণকে। এই কোম্পানী ১৯৮১ সালে যাত্রা শুরু করলেও পরবর্তীতে ১৯৯৬ সালে আরএফএল নামে প্লাস্টিক জাতীয় পণ্য তৈরীর কাজেও তাদের কার্যক্রম শুরু করে। আর এই আরএফএল কোম্পানীই দেশের সেরা প্লাস্টিক তৈরীর কারখানা হিসেবে সকলের কাছে জনপ্রিয়তা লাভ করেছে।


১০। পারটেক্সঃ  

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি।

বাংলাদেশের বৃহৎ কোম্পানীর মধ্যে পারটেক্স কোম্পানী অন্যতম। এই গ্রুপের আওতাধীন পন্য গুলো হল বিভিন্ন ধরনের পানীয়, ইস্পাত, আসবাবপত্র, কৃষি ও প্লাস্টিক জাতীয় পণ্য ইত্যাদি। শিল্পপতি এম এ হাশেমের হাত ধরে ১৯৫৯ সালে এর যাত্রা শুরু হয়। ব্যবস্থাপনা এবং অধিনস্ত কোম্পানী গুলোর উন্নতির জন্য বর্তমানে এই কোম্পানী ২টি শাখায় বিভক্ত রয়েছে।

এই ১০টি কোম্পানি ছাড়াও বেশ কয়েকটি কোম্পানি সামনের দিকে এগিয়ে যাচ্ছে তাদের নাম উল্লেখ না করলেই নয় সেগুলো হলো- এস আলম গ্রুপ, সিটি গ্রুপ, এ কে খান ও কোম্পানি, ব্রাক, ইস্পাহানি, বিএসআরএম বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

চাকুরীর জন্য বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানির ভিডিও টি দেখুনঃ



No comments

Powered by Blogger.