শনিবার, ৫ মার্চ, ২০২২

বিশ্বজয় করা ৫ নিষিদ্ধ সিনেমা।

বিশ্বজয় করা ৫ নিষিদ্ধ সিনেমা।

বিশ্বজয় করা ৫ নিষিদ্ধ সিনেমা। বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে এমন সব বৈচিত্র্যপূর্ণ সিনেমা রয়েছে যা আমাদের বিস্মিত করে। আমরা অবাক হই সিনেমার নির্মান এবং গল্পের নৈপুন্যে। কখনো কখনো এসব সিনেমা জনপ্রিয়তার তুঙ্গে থাকা সত্ত্বেও হয়েছে নিষিদ্ধ। আসুন জেনে নেই বিশ্বচলচ্চিত্রের এমন ৫টি বিতর্কিত সিনেমার কথা, যেগুলো হয়েছে নিষিদ্ধ। 

৫। দ্য এক্সরসিস্ট

ভৌতিক সিনেমার ইতিহাসে সবচেয়ে ভয়ংকর সিনেমা ধরা হয় এটিকে। অশুভ আত্মার প্রভাবে আচ্ছন্ন এক কিশোরী এবং তাঁকে ঘিরে ঘটে যাওয়া ভয়ংকর সব ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। ভয় পাওয়ার সমস্ত রসদই রয়েছে এতে। ছবিটি দেখতে গিয়ে অনেকের জ্ঞান হারানো এমনকি হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনাও ঘটেছে। এসব কারণে পৃথিবীর বহু দেশে নিষিদ্ধ করা হয় ছবিটি।

৪। The Last Temptation of Christ:

বিখ্যাত চিত্র নির্মাতা মার্টিন স্কোরসেজি পরিচালিত এই সিনেমাটি যিশুখ্রিস্টের শেষ দিনের ঘটনা নিয়ে নির্মিত হয় ১৯৫৩ সালে Nikos Kazantzakis এর উপন্যাস অবলম্বনে। সিনেমাটি ১৯৮৮ সালে মুক্তি পেলে সারা বিশ্বে সমালোচিত হয়। তুরস্ক, চিলি, মেক্সিকো, আর্জেন্টিনা, ফিলিপাইনস ও সিংগাপুর সহ বেশ কয়েকটি দেশে সিনেমাটির প্রদর্শনে নিষেধাজ্ঞা রয়েছে।

৩। The Tin Drum: 

১৯৭৯ সালে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ক্যাটাগরিতে একাডেমি এ্যাওয়ার্ড জিতে নেয়ার পূর্বে কানাডার অন্টারিও সেন্সর বোর্ড কর্তৃক The Tin Drum প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করা হয়। সিনেমায় একটি এগারো বছরের বালকের সাথে ১৬ বছেরর এক বালিকার বিছানার দৃশ্যের কারণেই সিনেমাটির সকল প্রিণ্ট বাজেয়াপ্ত ও প্রচারে নিষিদ্ধ করা হয়।

২। Life of Brian: 

মুভি ক্রিটিকসদের মতে সর্বকালের সেরা কমেডি মুভি Monty Python’s Life of Brian(1979) বিস্ময়কর ভাবে ইউরোপের কয়েকটি অঞ্চলে নিষিদ্ধ। ভুল করে যিশুর পরিবর্তে অন্য এক লোককে ক্রুশবিদ্ধ করার গল্প নিয়ে নির্মান করা প্যারোডিধর্মী সিনেমা এটি। ২০০৯ সালে ওয়েলেসের আদালত ৩০ বছরের নিষেধাজ্ঞা তোলে নেয়।

১। The Texas Chainsaw Massacre:

নির্মাতা এর হরর সিনেমাটি ১৯৭৪ সালে মুক্তির পর প্রচণ্ড আলোড়ন সৃষ্টি করে। দর্শন অযোগ্য নৃশংসতার অভিযোগে ব্রাজিল, আয়ারল্যান্ড, সিংগাপুর এবং জার্মানিতে এই সিনেমার প্রদর্শন নিষিদ্ধ হয়। 



শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: