Saturday, September 7, 2019

কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন।

কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন। 

মেটা ট্যাগস এবং মেটা বিবরণ সর্বাধিক জনপ্রিয় এইচটিএমএল ট্যাগ। যার মাধ্যমে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে প্রবেশ করে এবং গুগল র‍্যাঙ্কিং ফ্যাক্টর হিসেবে কাজ করে। তাই ব্লগার ওয়েবসাইটকে গুগল সার্চ ইঞ্জিনে ফার্স্ট পেজে নিয়ে আসার জন্য মেটা ট্যাগস এবং মেটা বিবরণ ব্লগের থিম অপশনে গিয়ে এইচ টি এম এল কোড বসাতে হয়। আজকের এই আর্টিকেলে কিভাবে আপনারা আপনাদের ব্লগার সাইটে মেটা ট্যাগস ও মেটা বিবরণ বসাবেন সেটি নিয়ে আলোচনা করব।

তার আগে আমার ওয়েবসাইটে ব্লগার নিয়ে গুরুত্বপূর্ণ আর্টিকেল দুটি পড়ে নিতে পারেন।
  1. কিভাবে ব্লগ বা ওয়েবসাইটে সময়,তারিখ ও শিরোনাম বা ব্রেকিং নিউজ সেটিং করবেন।
  2. ব্লগে বা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর ১৫টি কার্যকরী উপায়।

ব্লগার সাইটে মেটা ট্যাগস বর্ণনাঃ


আপনার ব্লগটিতে সর্বোচ্চ 150 অক্ষরের মধ্যে মূল মেটা ট্যাগস নির্বাচন করুন। আপনি যখন ব্লগে মেটা ট্যাগস যুক্ত করতে যাবেন সেখানে ক্যারেক্টার কাউন্টার সরঞ্জাম আপনাকে সহায়তা করতে পারে। আপনি ১৫০ ক্যারেকটারের বেশি মেটা ট্যাগস ব্যবহার করতে পারবেন না। উদাহরণস্বরূপ আমি আমার ব্লগটি বর্ণনা করার জন্য নিম্নলিখিত শব্দগুলি বেছে নিয়েছি।

আমার ব্লগার সাইটের মেটা ট্যাগসঃ   

"ব্লগার ট্রিকস, ব্লগার টেমপ্লেটস, উইজেটস, এসইও, অনলাইনে অর্থোপার্জন, সিএসএস এবং এইচটিএমএল কৌশলগুলি সম্পর্কে একটি ব্লগ"

উপরের মেটা ট্যাগস গুলো আপনারা ব্যবহার করবেন না। তাহলে আপনার ব্লগার সাইটি ব্যান হয়ে যেতে পারে। আপনাদের ব্লগ টিতে যে মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন ঠিক সেগুলোই মেটা ট্যাগস হিসেবে ব্যবহার করবেন। প্রতি কীওয়ার্ডে সর্বোচ্চ তিনটি শব্দ লিখুন এবং কমা ব্যবহার করে প্রতিটি কীওয়ার্ডকে আলাদা আলাদা করুন। উদাহরণ হিসাবে আমার  উপরের কীওয়ার্ডগুলি অনুসরণ করে আপনি আপনার সাইটের মূল বিষয়ের বা মেনুর উপর মিল রেখে মেটা ট্যাগস নির্বাচন করুন ।

কিভাবে আপনার ব্লগার সাইটে মেটা ট্যাগস বসাবেনঃ
প্রথমে আপরা ব্লগার হোম পেজে যাবেন তারপর "settings" অপশনে "search preferences"ক্লিক করবেন তারপর সবার উপরে "meta tags" এর একটু নিচে " Description" এর পাশে "Edit" বক্সে আপনার ১৫০ শব্দের মেটা ট্যাগস লিখে সেভ দিতে হবে। নিচে স্ক্রিন শট দিয়ে দেখানো হলঃ

ব্লগার সাইটে মেটা ট্যাগ বর্ণনা,ব্লগার ট্রিকস, ব্লগার টেমপ্লেটস, উইজেটস, ব্লগার এসইও,ব্লগার কাস্টমাইজ, অনলাইনে অর্থোপার্জন, সিএসএস এবং এইচটিএমএল কৌশলগুলি সম্পর্কে একটি ব্লগ,কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগস বসাবেন, ব্লগার সাইটে মেটা বিবরণ,কিভাবে আপনার ব্লগার সাইটে মেটা বিবরণ বসাবেন, মেটা লেখক,"Top Bangla Page"মেটা ট্যাগস ও মেটা বিবরণ এর জন্য এইচটিএমএল কোড তৈরি করতে এখানে ক্লিক করুন  কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন।

ব্লগার সাইটে মেটা বিবরণঃ 

আপনার ব্লগটিতে সর্বোচ্চ 500 অক্ষরের মধ্যে মূল মেটা বিবরণ নির্বাচন করুন। আপনি যখন ব্লগে মেটা বিবরণ যুক্ত করতে যাবেন সেখানে ক্যারেক্টার কাউন্টার সরঞ্জাম আপনাকে সহায়তা করতে পারে। আপনি  500 ক্যারেকটারের বেশি মেটা বিবরণ ব্যবহার করতে পারবেন না। উদাহরণস্বরূপ আমি আমার ব্লগটি বর্ণনা করার জন্য নিম্নলিখিত শব্দগুলি বেছে নিয়েছি।

আমার ব্লগার সাইটের জন্য মেটা বিবরণঃ

আমি ব্লগার কৌশল, ব্লগার টিপস, এসইও গাইড, অনলাইনে অর্থোপার্জন, ব্লগার উইজেট, সিএসএস এইচটিএমএল কৌশল,স্বাস্থ্যের টিপস, ঔষধ, খবর, ভিডিও, বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষা, জানা এবং অজানা তথ্য, বিনোদন সংবাদ, রহস্যময় খবর, বিখ্যাত ব্যক্তিদের জীবনী এবং আরও কিছু বিষয়ে আলোচনা করার জন্য এই ব্লগের মাধ্যমে চেষ্টা করেছি। আমি আশা করি এবং বিশ্বাস করি যে আমার ব্লগের মাধ্যমে আপনি সমস্ত কিছু সম্পর্কে প্রচুর তথ্য পাবেন। যদি আমি আপনাকে সাহায্য করতে পারি, আমার কঠোর পরিশ্রম সফল হবে। বিশ্বের সকল মানুষকে শুভেচ্ছা।

বিশেষ দ্রষ্টব্যঃ 

উপরের মেটা বিবরণ গুলো আপনারা ব্যবহার করবেন না। তাহলে আপনার ব্লগার সাইটি ব্যান হয়ে যেতে পারে।  আপনাদের ব্লগ টিতে যে মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন ঠিক সেগুলোর উপর ভিত্তি করে মেটা বিবরণ ব্যবহার করবেন। প্রতি কীওয়ার্ড গুলোতে সর্বোচ্চ তিনটি শব্দ লিখুন এবং কমা ব্যবহার করে প্রতিটি কীওয়ার্ডকে আলাদা আলাদা করুন। উদাহরণ হিসাবে আমার  উপরের মেটা বিবরণ কীওয়ার্ডগুলি অনুসরণ করে আপনি আপনার সাইটের মূল বিষয়ের বা মেনুর উপর মিল রেখে মেটা বিবরণ নির্বাচন করুন ।

কিভাবে আপনার ব্লগার সাইটে মেটা বিবরণ বসাবেনঃ
প্রথমে আপরা ব্লগার হোম পেজে যাবেন তারপর "settings" অপশনে "Basic"ক্লিক করবেন তারপর "title" এর একটু নিচে " Description" এর পাশে "Edit" বক্সে আপনার 500 শব্দের মেটা বিবরণ লিখে সেভ দিতে হবে।  নিচে স্ক্রিন শট দিয়ে দেখানো হলঃ

কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন।

ব্লগার সাইটে মেটা লেখক বা টাইটেলঃ 

এটি খুব গুরুত্বপূর্ণ ট্যাগ নয় তবে তবুও প্রত্যেকেই নিজের ওয়েবসাইটে তাঁর নাম সংযুক্ত করতে পছন্দ করে তাই আপনার পিছনে ফেলে রাখা উচিত হবে না। মেটা লেখকের যায়গায় আপনার ব্লগার সাইটের নামটি ব্যবহার করবেন।
যেমন উদাহরণ স্বরূপ আমার ওয়েবসাইটের নাম "Top Bangla Page"

আপনি যদি নিজের নামটি যুক্ত করতে না চান তবে নীচের সরঞ্জামটিতে খালি খালি রাখুন।

কিভাবে আপনার ব্লগার সাইটে মেটা বিবরণ বসাবেনঃ
প্রথমে আপরা ব্লগার হোম পেজে যাবেন তারপর "settings" অপশনে "Basic"ক্লিক করবেন তারপর "title" এর "Edit" বক্সে আপনার ব্লগার সাইটের নাম লিখে সেভ দিতে হবে।  নিচে স্ক্রিন শট দিয়ে দেখানো হলঃ

কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন।

ব্লগার সাইটে মেটা রোবটঃ

কখনও কখনও আপনি অনুসন্ধান ইঞ্জিন রোবটগুলি আপনার ব্লগটিকে ক্রল এবং সূচীকরণ করতে না চান তাহলে আপনি "no" ব্যবহার করতে পারেন। আর আপনি যদি গুগলে প্রদর্শিত করতে চান তাহলে "index"সেট করে দিবেন। এছাড়াও ডিফল্ট হিসেবে
"all"রেখে দিতে পারেন।

কিভাবে ব্লগার সাইটে মেটা ট্যাগ ও মেটা বিবরণ বসাবেন ভিডিও টি দেখুনঃ



মেটা ট্যাগস ও মেটা বিবরণের জন্য এইচটিএমএল কোড তৈরি করতে এখানে ক্লিক করুন  


Rea es:
শেয়ার করুন

Author:

আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক,ব্লগার এবং ইউটিউবার। লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়।

0 coment rios: